৬শ বিলিয়ন ইউরোর প্যাকেজ ঘোষণা করেছে ইইউ

করোনাভাইরাসে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত ইউরোপীয় দেশগুলোর জন্য একটি উদ্ধার প্যাকেজ ঘোষণা করেছে ইউরোপীয় ইউনিয়নের অর্থ মন্ত্রীরা। আজ শুক্রবার (১০ এপ্রিল) সকালে এতথ্য দিয়ে সংবাদ প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি। ব্রাসেলসে ব্যাপক আলোচনার পর সংস্থাটির চেয়ারম্যান মারিয়ো সেন্টেন্তো ছয়শ বিলিয়ন ইউরোর এই প্যাকেজ ঘোষণা দেন।
এসময় স্পেনের প্রধানমন্ত্রী বলেন, করোনার প্রাদুর্ভাবের কারণে সবচেয়ে খারাপ কাটাচ্ছে দেশটি। স্পেনে করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫২ হাজার ৪৪৪। যা ইউরোপের অন্যান্য দেশগুলোর তুলনায় বেশি। আর ভাইরাসে প্রাণহানি হয়েছে ১৫ হাজারেরও বেশি মানুষের। ফরাসী অর্থমন্ত্রী ব্রুনো লে মায়ার এই চুক্তিকে ইইউ’র ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ অর্থনৈতিক পরিকল্পনা হিসাবে প্রশংসা করেছেন।
আলোচনা শেষে এক টুইট বার্তায় তিনি বলেন, ইউরোপ চলমান এই সংকট থেকে উত্তরণের সিদ্ধান্ত নিয়েছে। এবং এজন্য ইউরোপ প্রস্তুতও আছে।
এদিকে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান সতর্ক করে বলেছেন, ১৯৩০ এর পর বিশ্ব সবচেয়ে খারাপ অর্থনৈতিক সঙ্কটের মুখোমুখি হতে যাচ্ছে। ক্রিস্টালিনা জর্জিভা বলেন, করোনাভাইরাস মহামারী এই বছর অর্থনৈতিক প্রবৃদ্ধিতে তীব্র নেতিবাচক প্রভাব ফেলবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button