জামাত ও জুমার ব্যাপারে সরকারের নির্দেশনা সঠিক ও যথার্থ: আল্লামা শফী

করোনাভাইরাসের পরিস্থিতে মসজিদে জামাত ও জুমার নামাজের ব্যাপারে সরকারের নির্দেশনাকে সঠিক ও যথার্থ বলে মন্তব্য করেছেন হেফাজতে ইসলামীর আমীর ও হাটহাজারী মাদরাসার মহাপরিচালক আল্লামা শাহ আহমদ শফী। আজ সোমবার সন্ধ্যায় মাদরাসার প্যাডে তার স্বাক্ষর করা একটি অভিমতপত্র গণমাধ্যমে পাঠানো হয়েছে।

তিনি বলেন, জামাত ও জুমার উপস্থিতি সীমিত রাখার আদেশ জারি করা হয়েছে। শরীয়তের দৃষ্টিতে এসকল সতর্কতামূলক নির্দেশনা সঠিক ও যথার্থ। সরকার কর্তৃক জারিকৃত নির্দেশনাকে মূল্যায়ন করা ও তা উত্তমরূপে পালন করা মানবতার কল্যাণে আমাদের অপরিহার্য কর্তব্য।
সতর্কতার জন্য সরকার উলামায়ে কেরামের সাথে পরামর্শ করে, যে কোনো ধরণের বড় জমায়েতকে নিষেধ করেছে। সামাজিক দূরত্ব বজায় রাখার আদেশ দিয়েছে।
আল্লামা শফী বলেন, বিশ্ব আজ করোনাভাইরাসে আক্রান্ত। আমাদের দেশও বর্তমানে বেশ ঝুকিপূর্ণ। বর্তমান চিত্র ভয়াবহরূপ নিয়েছে। ইতোমধ্যেই এ ভাইরাস আমাদের দেশে মহামারির আকার ধারণ করছে। খুব দ্রুতগতিতে সর্বত্র ছড়িয়ে পড়ছে। আক্রান্তদের অনেকেই মৃত্যুবরণ করছেন। এ মুহূর্তে আল্লাহর কাছে দোয়া ও শরীয়তের আলোকে সতর্কতা অবলম্বন ছাড়া বিকল্প নেই।
তিনি কোরআনের কয়েকটি আয়াত উদ্ধৃত করে বলেন, ইসলাম নিজের বা অন্যের ক্ষতির কারণ হওয়াকে সমর্থন করে না, বরং নিষেধ করে। সর্তকতা ও সচেতনতা ইসলামের অন্যতম বৈশিষ্ট্য। যে কোনো আশু ক্ষতি থেকে সতর্ক থাকা ইসলামের একটি গুরুত্বপূর্ণ বিধান।
তিনি বলেন, তবে সতর্কতা ও ব্যবস্থা গ্রহণই আমাদের একমাত্র কাজ নয়। বরং আমাদের কৃতপাপ ও অন্যায় থেকে রক্ষার জন্য আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করতে হবে। ভবিষ্যতে সকল অপরাধ থেকে দূরে থাকার প্রতিজ্ঞা করে তওবা করতে হবে। ঘরে বসে দুআ, ইস্তেগফার ও নফল ইবাদাতে মাশগুল থাকতে হবে। যেন আল্লাহ তাআলা অনতিবিলম্বে আমাদের থেকে এ মহামারি তুলে নেন। নিরাপদে জীবন-যাপন করার তওফীক দান করেন। আমাদেরকে ও সারা বিশ্বকে এ মহামারি থেকে প্ররিত্রাণ দেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button