জিসিএসই এবং এ-লেভেল শিক্ষার্থীদের গ্রেড লাভের পদ্ধতি প্রকাশ

ব্রিটিশ সরকার জিসিএসই এবং এ-লেভেল পরীক্ষাসমূহ বাতিলের প্রেক্ষাপটে শিক্ষার্থীরা কীভাবে গ্রেড লাভ করবে অর্থাৎ উত্তীর্ণ হবে, সে বিষয়ে তথ্য প্রদান করেছেন।  শিক্ষকদের তাদের শিক্ষার্থীদের গ্রেডের বিষয়ে রায় দাখিলের জন্য বলা হবে, যা পরীক্ষা বোর্ড গ্রহণ করবে। তাদেরকে মক পরীক্ষার ফলাফল একই সাথে পরীক্ষা ছাড়া মূল্যায়নে তাদের তৎপরতা বিবেচনা করতে বলা হবে।

ডিপার্টমেন্ট ফর এডুকেশন (ডিএফই) জানিয়েছে যে, শিক্ষার্থীদের কীভাবে ‘সুষ্ঠু’ ও ‘ব্যাপকভাবে’ যাচাই করা হবে সে সম্পর্কে শিক্ষকদের দিক নির্দেশনা দেয়া হবে। অত:পর শিক্ষাবোর্ড শিক্ষার্থীর দুর্বল অর্জনসহ অন্যান্য প্রাসঙ্গিক ডাটা বা উপাত্তের দিকে লক্ষ্য করা হবে এবং প্রত্যেক শিক্ষার্থীর জন্য একটি হিসাবকৃত গ্রেড তৈরী করা হবে। আশা করা যায়, জুলাই মাসের শেষের আগেই শিক্ষার্থীদের এসব গ্রেড প্রদান করা হবে। এক্ষেত্রে শিক্ষার্থীরা যদি মনে করে যে তাদের গ্রেড প্রদান সুষ্ঠু হয়নি তবে তারা আপীল করতে পারবে এবং পরবর্তী শিক্ষাবর্ষের প্রথম দিকে পরীক্ষায় অবতীর্ণ হতে পারে। এছাড়া শিক্ষার্থীরা এক বছর বিলম্বে পরীক্ষা দিতে পারবে এবং ২০২১ সালের গ্রীষ্মকালে পরীক্ষায় অবতীর্ণ হতে পারবে।
শিক্ষামন্ত্রী গ্রেভিন উইলিয়ামসন বলেন, পরীক্ষা বাতিলকরণ এমন একটি বিষয়, যা শিক্ষামন্ত্রী কখনো প্রত্যাশা করেননি। যা-হোক এসবই ব্যতিক্রমধর্মী সময় এবং এই ব্যবস্থা একটি গুরুত্বপূর্ণ বিষয়, যা করোনাভাইরাসের বিস্তাররোধে দেশের প্রচেষ্টায় অভূতপূর্ব পদক্ষেপ ছাড়া আর কিছুই নয়। শিক্ষামন্ত্রী বলেন, এখন আমার অগ্রাধিকারের বিষয় হচ্ছে এটা নিশ্চিত করা যে, কোন তরুণ যেনো প্রতিবন্ধকতার সম্মুখীন না হয়, যখন এটা তাদের জীবনের পরবর্তী পর্যায়ে গিয়ে উপনীত হবে-সেটা পরবর্তী কিংবা উচ্চ শিক্ষা, একটি শিক্ষানবিশ কিংবা চাকুরী, যা-ই হোক না কেনো। তিনি আরো বলেন, আমি পরীক্ষা বোর্ডগুলোকে শিক্ষকদের সাথে ঘনিষ্টভাবে কাজ করতে বলেছি, যারা তাদের ছাত্র-ছাত্রীদের ভালো জানেন, তারা জানেন কীভাবে তাদের কঠোর শ্রম ও নিষ্ঠাকে পুরষ্কৃত ও সুষ্ঠুভাবে স্বীকৃতি দেয়া যায়। সরকার আরো জানায় যে, তারা ২০২০ সালের জন্য টেস্ট, মূল্যায়ন কিংবা পরীক্ষার ভিত্তিতে কোন স্কুল বা কলেজ পর্যায়ের শিক্ষাগত কর্মকান্ডের ডাটা বা উপাত্ত প্রকাশ করবে না।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close