রায় ফাঁসের ঘটনায় দুই কর্মচারী ৮ দিনের রিমান্ডে

ট্রাইব্যুনালে সালাউদ্দিন কাদের চৌধুরীর রায় ফাঁসের ঘটনায় দুই কর্মচরীকে ৮ দিনের রিমান্ডে নেয়ার আদেশ দিয়েছে আদালত। দুই কর্মচারী হলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কর্মচারী নয়ন আলী ও সালাউদ্দিনের আইনজীবী ফখরুল ইসলামের সহকারী  মো. ফারুক।
ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) আজ দুপুরে তাদের বিরুদ্ধে ১০ দিনের রিমান্ডের আবেদন করলে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত ৮ দিনের রিমান্ড মঞ্জুর করেন।
মানবতাবিরোধী অপরাধে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের  চৌধুরীর বিরুদ্ধে দেয়া রায়ের আংশিক ফাঁস হওয়ার ঘটনায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কর্মচারী নয়ন আলীকে (২২) গতকাল শুক্রবার গ্রেপ্তার করে ডিবি। তিনি ট্রাইব্যুনালের দৈনিক হাজিরাভিত্তিক (মাস্টার রোল) পরিচ্ছন্নতাকর্মী। ফারুক ও নয়নের জামিন চেয়ে আদালতে আইনজীবী জয়নাল আবেদীন মেসবাহ আবেদন করলেও তা নাকচ হয়।
গত ১ অক্টোবর বিএনপি নেতা সালাউদ্দিন কাদেরকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করে রায় দেয় যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল। তবে ওই রায় আগেই ফাঁস হয়েছে বলে জানান তার পরিবার। বিভিন্ন মিডিয়াতেও তা প্রকাশ পায়। একটি ওয়েসসাইটে প্রকাশিত রায়ের অনুলিপিও দেখায় তারা।
পরদিন ট্রাইব্যুনাল স্বীকার করে খসড়া রায়ের একটি অংশ ফাঁস হয়েছে। একথা জানিয়ে শাহবাগ থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করে তারা। ওই জিডির ভিত্তিতে পরে রায়ের খসড়ার অংশবিশেষ ফাঁসের ঘটনায় তথ্যপ্রযুক্তি আইনে নয়নসহ তিনজনকে আসামি করে একটি মামলা হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button