বদলে যাচ্ছে ড্রাইভিং থিওরি টেষ্ট, ১৪ এপ্রিল থেকে কার্যকর

পরীক্ষায় একটি সংক্ষিপ্ত ভিডিওর উপর ভিত্তি করে ৩টি একাধিক-পছন্দমূলক প্রশ্ন অন্তর্ভুক্ত থাকবে

ইংল্যান্ড, স্কটল্যান্ড এবং ওয়েলসে থিওরি পরীক্ষাটি যেভাবে হয় তা ২০২০ সালের ১৪ এপ্রিল থেকে পরিবর্তিত হবে। উত্তর আয়ারল্যান্ডে একই পরিবর্তনগুলি প্রযোজ্য। এই পরিবর্তন তত্ত্ব পরীক্ষা আরও সহজ করে তুল‌বে, বিশেষত এমন ব্যক্তিদের মধ্যে যাদের: পড়ার অসুবিধা (ডিসলেক্সিয়ার মতো), শিখার অযোগ্যতা, উন্নয়নমূলক অবস্থা (অটিজমের মতো)। নতুন পরিবর্তনটি শুধুমাত্র কার থিওরি পরীক্ষার ক্ষেত্রে প্রযোয্য। থিওরি টেস্ট কীভাবে লিখিত কেস স্টাডির পরিবর্তে ভিডিও ক্লিপ ব্যবহার করতে পরিবর্তিত হচ্ছে:
বর্তমানে আপনাকে কেস স্টাডি পড়তে হবে এবং তারপরে এ সম্পর্কে ৫ টি প্রশ্নের উত্তর দিতে হবে। এটি আপনার জ্ঞান এবং রাস্তার নিয়ম বোঝার জন্য পরীক্ষা করে। ২০২০ এর ১৪ এপ্রিল থেকে আপনি পরীক্ষা নিলে এর পরিবর্তন হবে। আপনি কেস স্টাডি পড়ার পরিবর্তে একটি ভিডিও ক্লিপ দেখতে পাবেন এবং এ সম্পর্কে ৩ টি প্রশ্নের উত্তর দিতে হ‌বে।

কীভাবে একটি ভিডিও ক্লিপ ব্যবহার করে কাজ করবে:
আপনি একটি সংক্ষিপ্ত, নীরব, ভিডিও ক্লিপ দেখতে পাবেন এবং এ সম্পর্কে ৩ টি বহু-পছন্দমূলক প্রশ্নের উত্তর দিতে হ‌বে। তত্ত্ব পরীক্ষার একাধিক-পছন্দ অংশের সময় আপনি যতবার ভিডিও ক্লিপটি দেখতে চান ততবার দেখতে পারবেন।

ভিডিও ক্লিপটি দেখতে কেমন হবে:
ভিডিও ক্লিপটি এমন কোনও পরিস্থিতি দেখায় যেমন কোনও শহর কেন্দ্র দিয়ে গাড়ি চালানো বা দেশের রাস্তায় গাড়ি চালানো। ভিডিও ক্লিপ সম্পর্কে আপনি যে ধরণের প্রশ্নের উত্তর দেবেন আপনি এই জাতীয় প্রশ্নের উত্তর দিতে হবে:

মোটরসাইক্লিস্টদের কেন দুর্বল রাস্তা ব্যবহারকারী বিবেচনা করা হয়?
পাশের রাস্তায় চালকদের কেন মোড়গুলিতে মোটরসাইক্লিস্টদের সন্ধান করতে হবে?
এই ক্লিপটিতে, অন্যান্য যানবাহনকে ছাড়িয়ে যাওয়ার জন্য শেভরনগুলি কে পার করতে পারবে, যখন এটি করা নিরাপদ?
৩ টি প্রশ্নের প্রত্যেকটির জন্য আপনাকে ৪ টি উত্তর থেকে সঠিক উত্তরটি বেছে নিতে হবে।

স্ক্রিনটি কেমন হবে:
স্ক্রিনের বাম দিকটি ভিডিও ক্লিপটি নিয়ন্ত্রণ করবে:
– ভিডিও প্লে
– ভিডিও পোজ
– ভিডিওর একটি নির্দিষ্ট অংশে ‌প্রো‌গ্রেসবা‌রের মাধ্য‌মে যাওয়া
– পূর্ণ পর্দা ব্যবহার করে ভি‌ডিও‌টি দেখা

স্ক্রিনের ডানদিকে প্রশ্ন এবং ৪ সম্ভাব্য উত্তর দেখানো হবে। এই প‌রিবর্তন প্রভা‌বিত কর‌বে তা‌দের যারা একটি পরীক্ষায় ব্যর্থ হয়েছিলেন অথবা পরীক্ষাটি কোনও কারণে বাতিল বা সরানো হয়েছে, তা পুনরায় গ্রহণ করবেন এবং তা‌দের নতুন পরীক্ষার তারিখ ১৪ এপ্রিল ২০২০।

কি পরিবর্তন হচ্ছে না আপনার থিওরি পরীক্ষায়:
প্রস্তুতির জন্য আপনাকে এখনও একই বই এবং সফ্টওয়্যার অধ্যয়ন করতে হবে। আপনার এখনও প্রয়োজন- পরীক্ষার একাধিক-পছন্দ অংশটিতে ৫৭ মিনিটের মধ্যে ৫০ টি প্রশ্নের উত্তর দিতে হ‌বে। উত্তীর্ণ হওয়ার জন্য ৫০টি একাধিক-পছন্দ প্রশ্নের ৪৩ টির স‌ঠিক উত্তর দি‌তে হ‌বে।

যে টেস্টগুলি পরিবর্তন হচ্ছে না :
– মোটরসাইকেল
– লরি
– বাস বা কোচ
– এপ্রোভড ড্রাইভিং ইন্সট্রাক্টর (এডিআই) পার্ট১

পঠন অসুবিধা, অক্ষমতা বা স্বাস্থ্যের অবস্থার অধিকারী লোকদের জন্য অন্যান্য সহায়তা আপনার থিওরি পরীক্ষায় যুক্তিসঙ্গত সামঞ্জস্যতা থাকতে পারে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close