বাই নাও পে লেইটার প্রতিষ্ঠানের বিরুদ্ধে এফসিএ‘র পদক্ষেপ

সিটি রেগুলেটর ফিনান্সিয়াল কন্ডাক্ট অথরিটি (এফসিএ)দু’টি শীর্ষ ‘বাই নাও, পে লেইটার’ সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণ করেছে। ক্ষতির ঝুঁকি সৃষ্টি করে এমন সম্ভাব্য অন্যায় ও অস্পষ্ট ক্ষুদ্র অক্ষরে শর্তাবলী মুদ্রণের দায়ে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে।
সংস্থাটি গ্রাহকদের উপর এর ক্ষতিকর প্রভাবের বিষয়টি প্রকাশের পর যুক্তরাষ্ট্র ভিত্তিক অনলাইন পেমেন্ট গ্রুপ পে পল এবং টিভি শপিং চ্যানেল কিউভিসি তাদের চুক্তির শর্তাবলী পরিবর্তন করেছে।
বাই নাউ, পে লেইটার গত কয়েক বছরে অনলাইনে কেনাকাটাকারীদের মূল্য পরিশোধ করেছে এবং অস্বাভাবিক প্রবৃদ্ধি অর্জন করেছে। কিন্তু প্রতিষ্ঠানটিকে এই অভিযোগে অভিযুক্ত হতে হয়নি যে, তারা লোকজনকে ঋণের মধ্যে ফেলে দিচ্ছে।
সাধারণত : মূল্য পরিশোধ করা হয় সাপ্তাহিক, পাক্ষিক কিংবা মাসিক কিস্তিতে এবং ঋণদাতারা বিক্রেতাদের নিকট থেকে সাধারণত : কমিশনের মাধ্যমে অর্থ কামাই করে।
বর্তমানে ফাইন্যান্সিয়াল কন্ডাক্ট অথোরিটি যখন বিএনপিএল খাতে অফিসিয়ালি আইনানুগ দায়িত্বে নেই, তখন তাকে কিছু ক্ষমতা দেয়া হয়েছে হস্তক্ষেপ করার। এটাই প্রতীয়মান যে, সংস্থাটি কিছু সম্ভাব্য অন্যায্য ও অস্পষ্ট চুক্তির শর্তে পরিবর্তন আনার পদক্ষেপ নিয়েছে। এফসিএ বলেছে যে, পে পল ও কিউভিসি’ স্বেচ্ছায় তাদের অব্যাহত পরিশোধ সংক্রান্ত কর্তৃত্বে শর্তাবলী সহজ বোধগম্য করেছে এবং পে পল ওইসব বিষয় সংক্রান্ত শর্তাবলী স্পষ্ট ও নায্য করেছে ঋণের দ্বারা অর্থায়নকৃত কোন ক্রয়কে একজন গ্রাহক বাতিল করলে তখন কি ঘটে, এমন ক্ষেত্রে।
এফসিএ’র জনৈর মুখপাত্র বলেন, বিএনপিএল এর উপর সংস্থাটির কোন রেগুলেটরি তদারকি নেই, তবে তারা আর্থিক সেবা ব্যবহারকারী ভোক্তাদের সুরক্ষা দিতে দৃঢ় প্রতিজ্ঞা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button