হাসপাতালের বিছানায় ৪৫ বছর!

hospitalপাওলো মাচাদো, ব্রাজিলের বাসিন্দা। পেশায় কম্পিউটার অ্যানিমেটর। তবে স্থায়ী ঠিকানা হাসপতালের একটি বিছানা! বাড়ি থাকলেও সেখানে থাকার উপায় নেই। কারণ প্রায় ৪৫ বছর ধরেই সাও পাওলো হাসপাতালের একটি বিছানায় জীবনের সঙ্গে যুদ্ধ করে যাচ্ছেন তিনি।
ছোটবেলার কোনো এক সময় পক্ষাঘাতে আক্রান্ত হয়ে এ হাসপাতালে ভর্তি হন পাওলো। ডাক্তাররা তখন বলেছিলেন, তেমন কোনো সমস্যা নেই, কিছুদিন থাকতে হবে হাসপাতালে। কিন্তু সেই কিছুদিনটা আজ ৪৫ বছরে এসে ঠেকেছে।
অনেক রোগী হাসপাতালে এসে ভর্তি হয়েছে, আবার সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। কেউ আবার জীবনযুদ্ধে হেরে পৃথিবী থেকে বিদায় নিয়েছে। এর সবই নিজের চোখে দেখছেন পাওলো। কিন্তু নিজেই মুক্তি পেতে পারেননি এখান থেকে। হাসপাতালের সেই বিছানাই আজ তার কাছে ঘর। ঠিকানা জিজ্ঞেস করলে তিনি হাসপাতালের ঠিকানাই বলেন।
পাওলোর বন্ধু এখন হাসপাতালের রোগী, ডাক্তার আর নার্সরা। তবে হাসপাতালের নিয়ম অনুযায়ী ভিজিটিং আওয়ারেই শুধু পরিবার, বন্ধু, কিংবা বাইরের লোকের সঙ্গে দেখা করেন তিনি। অবশ্য হাসপাতাল কর্তৃপক্ষ তার জন্য নিয়ম বদলাতে চেয়েছিল। যেকোনো সময় তার সঙ্গে সাক্ষাৎ করার অনুমতি দিলেও নিয়ম ভাঙতে রাজি হননি পাওলো।
হাসপতালে থাকা প্রসঙ্গে পাওলো বলেন, ‘আমি তো ফুটবল খেলতে পারি না, তাই মাথা খাটাতে একটু বেশি সময় পাই। তাই কম্পিউটারে কাজ করতেই বেশি ভালোবাসি।’ নিজের জীবনযুদ্ধ নিয়ে একটা টেলিভিশন সিরিজের কাজে এখন ব্যস্ত সময় পার করছেন পাওলো মাচাদো।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button