রুশ নতুন ‘সুপার ট্যাংক’ আরমাতা নিয়ে হুঁশিয়ারি উচ্চারণ করল ব্রিটেন

ব্রিটিশ সামরিক গোয়েন্দা কর্মকর্তারা রাশিয়ার নতুন ‘সুপার ট্যাংক’ আরমাতা নিয়ে হুঁশিয়ারি উচ্চারণ করেছে। তারা একে বৈপ্লবিক হিসেবে উল্লেখ করে বলেছেন, ন্যাটো বাহিনীর যে কোনো ট্যাংকের চেয়ে অনেক উন্নত মানের এটি। ইন্টারনেটে ফাঁস হয়ে যাওয়া ব্রিটিশ দলিল থেকে এ তথ্য পাওয়া গেছে।
পাঁচ পাতার এ গোয়েন্দা প্রতিবেদনে ব্রিটিশ এক শীর্ষ স্থানীয় কর্মকর্তা বলেছেন, কোনো রকম বাড়াবাড়ি না করেই বলা যায় যে গত অর্ধ শতকে ট্যাংক তৈরির ক্ষেত্রে সবচেয়ে বৈপ্লবিক পরিবর্তন এনেছে আরমাতা।
পশ্চিমা যে কোনো ট্যাংকের চেয়ে এটি ওজনে হালকা, অধিক গতি সম্পন্ন এবং আকারে ছোট। রুশ অত্যাধুনিক যুদ্ধবিমানে যে রাডার ব্যবস্থা বসানো হয়েছে তাই এতে লাগানো হয়েছে। অত্যাধুনিক গুলিরোধক বর্ম, কামান বসানো স্বয়ংক্রিয় ঘূর্ণমান মঞ্চ বা টারেন্টসহ আরমাতার অনেকগুলো সর্বাধুনিক সুবিধা এবং ব্যবস্থা রয়েছে। ব্রিটেনের প্রধান যুদ্ধট্যাংক চ্যালেঞ্জার টুকে হারিয়ে দেয়ার সক্ষমতা আরমাতার আছে বলে প্রতিবেদনে স্বীকার করা হয়েছে।
প্রতিবেদনে রুশ বাহিনীর তুলনামূলক বৃহত্তর ট্যাংক বহরের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করা হয়। ২০১৮ সাল থেকে বছরে ১২০টি ট্যাংক তৈরির পরিকল্পনা করেছে রাশিয়া। বর্তমানে রুশ বাহিনীতে সক্রিয় আড়াই হাজার ট্যাংক রয়েছে এবং রিজার্ভ হিসেবে রয়েছে সাড়ে বারো হাজার। ব্রিটিশ সেনাবাহিনীর ট্যাংকবহরের চেয়ে সব মিলিয়ে এটি আকারে ৩৫ গুণ বড় বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button