শ্রীলঙ্কার জমি লিজ নিয়ে পাট চাষের প্রস্তাব বাংলাদেশকে

PMশ্রীলঙ্কার উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ পুত্তালামে দীর্ঘ মেয়াদে জমি লিজ নিয়ে পাট চাষের জন্য বাংলাদেশকে প্রস্তাব দিয়েছে শ্রীলঙ্কা। শুক্রবার কলম্বোতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মহিন্দা রাজাপাকসে’র মধ্যে অনুষ্ঠিত বৈঠকে এ প্রস্তাব দেয়া হয়।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা কমনওয়েলথভুক্ত দেশগুলোর সরকার প্রধানদের বৈঠকে অংশগ্রহণের জন্য বর্তমানে কলম্বোয় অবস্থান করছেন। খবর বাসস
বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ সাংবাদিকদের জানান, বৈঠককালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষি ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে শ্রীলঙ্কার দক্ষিণ ও পূর্বাঞ্চলের অনাবাদী জমিতে পাট, ধান, শাক-সবজি প্রভৃতির মতো বিভিন্ন কৃষি পণ্য উৎপাদনের আগ্রহ দেখান।
শেখ হাসিনা বলেন, শ্রীলঙ্কায় কৃষি শ্রমিকের স্বল্পতা এবং কৃষি পণ্যের উচ্চমূল্যের কথা বিবেচনা করে বাংলাদেশের বেসরকারি খাতের উদ্যোক্তারা এদেশের কৃষিখাতে বিনিয়োগে আগ্রহ বোধ করতে পারেন।
উভয় নেতা উত্তর শ্রীলঙ্কায় মৎস্য খাতে সহযোগিতার ব্যাপারে ঐকমত্য পোষণ করে বলেন, বাংলাদেশের বেসরকারি খাতের উদ্যোক্তারা সেখানকার মজাপুকুর সংস্কার করে চাষোপযোগী করে তুলতে পারে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা কমনওয়েলথ সরকার প্রধানদের সভার (সিএইচওজিএম) চমৎকার আয়োজন এবং তাকে (প্রধানমন্ত্রী) আমন্ত্রণ জানানোর জন্য শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে আন্তরিক ধন্যবাদ জানান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button