‘জামায়াতকে সেক্যুলার হতে হবে’

বাংলাদেশের হাইকোর্ট দেশটির নির্বাচন কমিশনে ইসলামপন্থী রাজনৈতিক দল জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ঘোষণা করেছে। বৃহস্পতিবারের ওই রায় সম্পর্কে শনিবার একটি সংবাদ প্রতিবেদন প্রকাশ করেছে ইরানের জাতীয় সম্প্রচার সংস্থা (আইআরআইবি)’র বিশ্ব কার্যক্রম। পাঠকদের জন্য তা তুলে ধরা হলো।
বাংলাদেশের হাইকোর্ট দেশটির বৃহত্তম ইসলামপন্থী রাজনৈতিক দল জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ঘোষণা করেছে। এর ফলে ২০১৪ সালে অনুষ্ঠিত হতে যাওয়া পার্লামেন্ট নির্বাচনে এ দলের কেউ প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না।
১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের সময় যুদ্ধাপরাধের দায়ে কয়েকজন জামায়াত নেতার দণ্ড ঘোষিত হওয়ার পর হাইকোর্টের পক্ষ থেকে এ রায় এলো। হাইকোর্টের বিচারপতি মোয়াজ্জেম হোসেন তার রায়ে বলেছেন, ‘আমি এই দলের নিবন্ধন অবৈধ ঘোষণা করছি। এ দলের গঠনতন্ত্র দেশের সেক্যুলার সংবিধানের পরিপন্থী।’
হাইকোর্টের এ রায় প্রসঙ্গে নির্বাচন কমিশনের প্রধান আইনজীবী ড. শাহদীন মালিক বলেছেন, এ রায়ের ফলে জামায়াতে ইসলামী আগামী জানুয়ারিতে অনুষ্ঠেয় নির্বাচনে কোনো প্রার্থী দিতে পারবে না।
তিনি আরো বলেন, জামায়াতে ইসলামী বাংলাদেশের সংবিধানের সঙ্গে সমন্বয় রেখে তার গঠনতন্ত্র ঠিক করার পর নির্বাচন কমিশনে নিবন্ধিত হতে পারবে এবং তারপরই কেবল তাদের নির্বাচনে অংশগ্রহণের সুযোগ সৃষ্টি হবে।
মজার ব্যাপার হচ্ছে, হাইকোর্টের রায়ের ফলে জামায়াতে ইসলামীর রাজনীতি নিষিদ্ধ হয়নি। দলটিকে সংবিধানের সঙ্গে তাল মিলিয়ে নিজের গঠনতন্ত্র সংশোধন করতে বলা হয়েছে। এর অর্থ হচ্ছে, জামায়াতে ইসলামীকে এখন ইসলামপন্থী রাজনীতি থেকে সরে এসে অন্যান্য রাজনৈতিক দলের মতো সেক্যুলার আদর্শ গ্রহণ করতে হবে।
কিন্তু জামায়াতে ইসলামীর আইনজীবী এরইমধ্যে এ রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করেছেন।
উল্লেখ করা যায়, চার বছর আগে বাংলাদেশের একদল ইসলাম বিদ্বেষী ব্যক্তি আদালতের কাছে এক স্মারকলিপি পেশ করে দাবি করেছিলেন, জামায়াতে ইসলামী সমাজে ইসলামি আইন প্রতিষ্ঠা করতে চায় বলে নির্বাচনে দলটির অংশগ্রহণ ঠেকাতে হবে। বাংলাদেশে আগামী বছরের গোড়ার দিকে সাধারণ নির্বাচন হওয়ার কথা রয়েছে।
এদিকে, আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ ভবিষ্যদ্বাণী দিয়েছে, আগামী কয়েক মাসে ইসলামপন্থীদের তৎপরতা আরো সীমিত করার লক্ষ্যে যুদ্ধাপরাধের দায়ে তাদের বিরুদ্ধে আরো কিছু রায় আসতে পারে।
এইচআরডাব্লিউ’র এশিয়া বিষয়ক সমন্বয়কারী ব্র্যাড অ্যাডামস বলেছেন, বাংলাদেশ সরকার যদি ইসলামপন্থীদের মোকাবিলা করার ক্ষেত্রে নিরাপত্তা বাহিনীকে নিয়ন্ত্রণে কঠোর পদক্ষেপ না নেয় তাহলে চলতি বছরের শেষ কয়েক মাসে দেশটির রাজপথে আরো রক্তপাতের আশঙ্কা রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button