টার্কিশ এয়ারলাইনসকে ক্ষতিপূরণ দেবে বোয়িং

ত্রুটির কারণে ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ ব্যবহার করতে না পারায় টার্কিশ এয়ারলাইনসকে ক্ষতিপূরণ দিতে রাজি হয়েছে বোয়িং। মঙ্গলবার এক বিবৃতিতে তা নিশ্চিত করেছে তুরস্কের রাষ্ট্রনিয়ন্ত্রিত উড়োজাহাজ সংস্থাটি। খবর আনাদোলু এজেন্সি।

বিবৃতিটিতে টার্কিশ এয়ারলাইনস জানায়, ম্যাক্স ৭৩৭ উড়োজাহাজগুলো গ্রাউন্ডেড রাখার কারণে তাদের যে লোকসান হয়েছে এবং রাজস্ব কমেছে সেজন্য বোয়িং কিছু ক্ষতিপূরণ দেবে। তবে দ্বিপাক্ষীয় সম্পর্কে কোনো প্রভাব পড়বে না বলে দাবি করেছে তারা।

দুটি মারাত্মক দুর্ঘটনায় কয়েকশ যাত্রীর প্রাণহানির পর বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ পরিচালনা ও বিক্রয় বন্ধ রয়েছে। সর্বাধুনিক প্রযুক্তি সমন্বয় ও সবচেয়ে জ্বালানি সাশ্রয়ী বলে দাবি করা এ মডেলটি বোয়িংয়ের সর্বাধিক বিক্রিত উড়োজাহাজ।

গত ১০ মার্চ ইথিওপিয়ার আদ্দিস আবাবা বিমানবন্দর থেকে উড্ডয়নের অল্প সময় পরে ইথিওপিয়ান এয়ারলাইনসের ইটি-৩০২ ফ্লাইটটি বিধ্বস্ত হয়। এতে ১৫৭ আরোহীর সবাই প্রাণ হারায়।

এর কয়েক মাস আগে ২০১৮ সালের অক্টোবরে লায়ন এয়ারের একটি উড়োজাহাজ বিধ্বস্ত হলে ১৮৯ জন আরোহী প্রাণ হারায়। দুটি উড়োজাহাজই ছিল বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স। উভয় দুর্ঘটনার পেছনেই সফটওয়্যারে ত্রুটি থাকার বিষয়টি সামনে আসার পর বিশ্বজুড়ে ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ গ্রাউন্ডেড রাখার সিদ্ধান্ত নেয়া হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button