আলেম সমাজে শোকের ছায়া

চলে গেলেন দেশবরেণ্য আলেম আল্লামা আশরাফ আলী

বাংলাদেশ খেলাফত মজলিসের অভিভাবক পরিষদের চেয়ারম্যান, আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের কো-চেয়ারম্যান, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের (বেফাক) সিনিয়র সহ-সভাপতি ও জামিয়া শারঈয়্যাহ মালিবাগের প্রিন্সিপাল শায়খুল হাদিস আল্লামা আশরাফ আলী ইন্তেকাল করেছেন ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। বার্থক্যজনিত বিভিন্ন রোগের কারণে বেশ কিছুদিন ধরে দেশের শীর্ষ এ আলেম গুরুতর অসুস্থ হয়ে চিকিৎসাধীন ছিলেন। হৃদরোগে আক্রান্ত হলে তাকে গতকাল রোববার হাসপাতালে ভর্তি করা হয়। পরে তিনি লাইফ সাপোর্টে রাখা অবস্থায় রাজধানীর আসগর আলী হাসপাতালে আজ সোমবার বাংলাদেশ সময় (মঙ্গলবার) রাত দেড়টার দিকে ইন্তেকাল করেন। এদিকে দেশ বরেণ্য, প্রবীণ এই আলেমের ইন্তেকালে গোটা দেশের আলেম সমাজের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে।
আল্লামা আশরাফ আলী রহ. কুমিল্লা জেলার সদর দক্ষিণ উপজেলার ফলডার পাড় গ্রামে জন্মগ্রহণ করেন। ২০১৩ সাল থেকে রাজধানীর জামিয়া শারইয়্যাহ মালিবাগ মাদরাসায় হাদিসের দরস দিচ্ছিলেন। প্রিন্সিপাল হিসেবে এই মাদরাসাটিকে সুনামের সাথেই পরিচালনা করে আসছিলেন।

ধর্ম প্রতিমন্ত্রীর শোক: আল্লামা আশরাফ আলীর মৃত্যুতে গভীর শােক প্রকাশ করেছেন ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ্ব এডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ। আজ মঙ্গলবার গণমাধ্যমে প্রেরিত এক শােক বার্তায় প্রতিমন্ত্রী বলেন, মাওলানা আশরাফ আলী ছিলেন দেশের বিশিষ্ট আলেমেদ্বীন, হাদিস শাস্ত্রের পণ্ডিত, বয়ােজ্যেষ্ঠ আলেম ও অসংখ্য দীনি শিক্ষা প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষক।

প্রতিমন্ত্রী বলেন, কওমি মাদরাসার সনদের স্বীকৃতিসহ কওমি শিক্ষা ব্যবস্থার সার্বিক উন্নয়নে মরহুমের বিশেষ অবদানের কথা আমি শ্রদ্ধার সাথে স্মরণ করছি। দীনি শিক্ষার প্রচার ও প্রসারে মরহুমের বিশেষ অবদানের কথা জাতি শ্রদ্ধার সাথে স্মরণ রাখবে।

শােক বার্তায় প্রতিমন্ত্রী মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে মহান আল্লাহ তায়ালার দরবারে তাঁর জন্য জান্নাতুল ফেরদৌস প্রার্থনা করেন। একই বার্তায় তিনি মরহুমের শােকসন্তোপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

আল্লামা শাহ আহমদ শফীর শোক: মাওলানা আশরাফ আলীর ইন্তেকালে গভীর শোক প্রকাশ ক‌রে‌ছেন দারুল উলূম হাটহাজারীর মহাপ‌রিচালক, হেফাজতে ইসলাম বাংলাদেশ-এর আমীর আল্লামা শাহ আহমদ শফী।

এক শোকবার্তায় তি‌নি ব‌লেন, মাওলানা আশরাফ আলী রহ. দে‌শের একজন শীর্ষ অ‌া‌লেম ছি‌লেন। তাঁর যোগ্যতা ও দক্ষতা তাঁ‌কে সম্মান ও মর্যাদার স‌র্বোচ্চ আসনে সমাসীন ক‌রে‌ছিল। এ মহান আলে‌মের মৃত্যু‌তে আমি গভীর শোক প্রকাশ কর‌ছি এবং শোকসন্তপ্ত প‌রিবা‌রের প্র‌তি সম‌বেদনা জানা‌চ্ছি। মহান রব্বুল আলামীন তাঁকে জান্না‌তের স‌র্বোচ্চ স্থান দান করুন।

‌আল্লামা আহমদ শফী আরো ব‌লেন, মাওলানা আশরাফ আলী আমার খুব কা‌ছের ব্য‌ক্তি ছি‌লেন।‌ এত বড় ব্য‌ক্তি হওয়ার পরও উনার বিনয় ছি‌লো অনুসরণীয়। আমা‌কে উস্তা‌দের চে‌য়ে বে‌শি সম্মান ও মুহাব্বত কর‌তেন। দে‌শের শীর্ষ দু‌’টি শিক্ষা‌র্বো‌ডে তি‌নি অত্যন্ত দক্ষতার সঙ্গে দা‌য়িত্ব পালন ক‌রে আস‌ছি‌লেন। তার মৃত্যু‌তে দে‌শের ইসলামী অঙ্গণ একজন যোগ্য ও দরদী অ‌ভিভাবক হারা‌লো। এ শূন্যত‌া কখ‌নো পূরণ হবার নয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button