আইফোন নিরাপত্তায় ফিঙ্গারপ্রিন্ট

iPhoneভবিষ্যতের আইফোনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করা হবে, যার ফলে নির্দিষ্ট স্থানে বুড়ো আঙুল স্পর্শ করলে স্মার্টফোনটি আনলক হয়ে যাবে।
মোবাইল ফোনের খানিকটা নিরাপত্তা পাসওয়ার্ড থেকে পাওয়া গেলেও দুর্দান্ত হ্যাকারদের কাছ থেকে এ পদ্ধতি নিরাপদ নয়। ব্যবহারকারীদের হ্যাকিংয়ের কবল থেকে রক্ষা করতে অ্যাপলের নতুন ডিভাইসে ব্যবহারকারীদের জন্য বাড়তি নিরাপত্তা ব্যবস্থা আসছে বলে জানিয়েছে সিএনএন।
ব্যবহারকারী ডিভাইসে ফিঙ্গারপ্রিন্ট রেজিস্টার করলে লকড ফোন অনলক করতে শুধু হোম বাটনে নিজের বুড়ো আঙুল বসালেই আনলক হবে আইফোন বা আইপ্যাড। এ পদ্ধতি ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশনের মাধ্যমে মোবাইল ফোন পেমেন্ট সিস্টেমে বাড়তি নিরাপত্তা দেবে বলে বিভিন্ন প্রযুক্তিবিষয়ক ব্লগে প্রকাশিত হয়েছে।
মাসখানেক ধরে পরবর্তী আইফোনের ফিচার নিয়ে গুজব চলছিল। সম্প্রতি অ্যাপলের ডেভেলপাররা আইওএস সেভেন এর বেটা ভার্সন প্রকাশ করে। তাতে একজন ডেভেলপার বায়োমেট্রিককিটইউআই নামে একটি ফাইল খুঁজে পান। তাতে ফিঙ্গারপ্রিন্ট নিয়ে বেশকিছু তথ্য পাওয়া যায়। ফাইলটি দেখে ধারণা করা হচ্ছে এটি পরবর্তী আইফোনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করার পূর্বাভাস।
একজন ব্লগার জানান, ভবিষ্যতের আইফোনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করা হলে হোম বাটনে বুড়ো আঙুল স্পর্শ করলে মোবাইল ফোনটি আনলক হয়ে যাবে। এতে ফোনটির মালিক ছাড়া কোনো বন্ধু বা পরিবারের কেউ মোবাইল ফোন চালাতে পারবে না বলে মন্তব্য করেছেন প্রযুক্তিব্লগ এক্সট্রিমি টেকের সেবাস্টিয়ান অ্যানথনি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button