লেবার নেতা স্টার্মারের জনপ্রিয়তা নতুন করে তুঙ্গে

লেবার নেতা স্যার কেইর স্টার্মারের জনপ্রিয়তা চলতি সপ্তাহে উচ্চ পর্যায়ে পৌঁছেছে। একজন সম্ভাব্য প্রধানমন্ত্রী হিসেবে তার রেইটিং সর্বোচ্চ। এতে স্পষ্ট হয়ে ওঠেছে যে, প্রধানমন্ত্রী বরিস জনসন শিশু নিপীড়ক জিমি স্যাভাইলের সাথে তাকে মিথ্যাভাবে জড়িত করে তার চরিত্র হননে ব্যর্থ হয়েছেন। ইতোমধ্যে রক্ষনশীল নেতা হিসেবে মিঃ জনসনের সবচেয়ে সম্ভাব্য উত্তরাধিকারী চ্যান্সেলর ঋষি সুনাকের জনপ্রিয়তাও সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে।
বর্তমান জীবনযাত্রার ব্যয় সংকটের প্রেক্ষাপটে তার প্যানডেমিক প্যাকেজ সহায়তা বিলীন হয়ে যাওয়ায় এমনটি ঘটেছে বলে ধারনা করা হচ্ছে। সাভান্তা কমরেস-এর নিয়মিত জরীপে এটা প্রকাশিত হয়েছে।
সাভান্তা’র মাসিক জরীপে দেখা গেছে, লেবার পার্টি রক্ষনশীলদের চেয়ে সুবিধাজনক ৯ পয়েন্ট এগিয়ে আছে। যা জেনারেল ভোটিং ইনটেনশনে ৪১ থেকে ৩২ শতাংশ। যদিও সবশেষে প্রশ্ন জিজ্ঞাসার সময় থেকে ২ পয়েন্টে মার্জিন কাঠিন্য লাভ করে। মিঃ বরিস জনসনের শ্রেষ্ঠ প্রধানমন্ত্রী হিসেবে ব্যক্তিগত রেইটং জানুয়ারী থেকে ৩ পয়েন্টের প্রান্তসীমায় এসে পৌছেঁছে। ডাউনিং স্ট্রিটে লকডাউন ভেঙ্গে পার্টির আয়োজন নিয়ে জনরোষের লক্ষণ এটা।
তখনো তিনি স্টার্মারের তুলনায় ৩১ থেকে ৩৯ শতাংশ পিছিয়ে ছিলেন। লেবার নেতা ২০২০ সালের মে থেকে শুরু হওয়া মাসিক রাজনৈতিক ট্র্যাকার থেকে তার সর্বোচ্চ রেটিংয়ে পৌঁছতে ৩ পয়েন্ট অর্জন করছিলেন। মিঃ সুনাকের ক্ষীয়মান জনপ্রিয়তা তার নেট ফেভারিবিলিটি স্কোরে প্রতিফলিত হয়। গত মাস থেকে ৭ পয়েন্ট কমে তার রেইটিং সর্বকালের সর্বনিম্ন ৩ প্লাসে গিয়ে দাঁড়ায়।
অথচ ২০২০ সালের সেপ্টেম্বরে তা ছিলো প্লাস ৩০, যা তার জনপ্রিয়তার শীর্ষ পর্যায়। তখন লাখ লাখ লোক ফারলো স্কীমের অর্থ পাচ্ছিলো, কিন্তু গত বছর এর অনেক নীচে তার প্লাস ১৭ রেটিং রেকর্ড করা হয়।
২০ পাউন্ডের ইউনিভার্সেল ক্রেডিট বৃদ্ধি প্রত্যাহার এবং জাতীয় বীমার অর্থ বৃদ্ধি তার জনপ্রিয়তা খেয়ে ফেলে। সাভান্তা কমরেস’র রাজনৈতিক গবেষনা পরিচালক ক্রিস হপকিন্স সম্প্রতি এমন তথ্য প্রকাশ করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button