বিশ্বের শীর্ষ ১০ অর্থনীতির একটি হবে তুরস্ক: এরদোগান

বৈশ্বিক বানিজ্যে তুরস্কের শেয়ার প্রথম বারের মতো ১ শতাংশ ছাড়িয়ে গেছে

বৈশ্বিক ব্যবসা বানিজ্যে তুরস্কের শেয়ার বা অংশ এই প্রথম বারের মতো ১ শতাংশ ছাড়িয়ে গেছে। তুরস্কের রফতানি ৩৩ শতাংশ বৃদ্ধি পায় ২০২১ সালে। তুরস্কের ২০২১ সালের সদ্য প্রকাশিত রফতানির পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে। ২০২১ সালে যখন বৈশ্বিক ব্যবসা-বানিজ্য ১০ শতাংশ হ্রাস পায়, তখন তুরস্কের রফতানি বাড়ে ৩৩ শতাংশ। ২০০২ সালে তুরস্কের বার্ষিক রফতানি ছিলো ৩৬ বিলিয়ন ডলার। কিন্তু ২০২১ সালে এসে তা ৬ গুন বৃদ্ধি পায়।
গত সোমবারের পরিসংখ্যানে দেখা গেছে, দেশটির রফতানি ২২৫.৩৭ বিলিয়ন ডলারে উন্নীত হয় গত বছর। সম্প্রতি মন্ত্রীসভার বৈঠক পরবর্তী এক প্রেস ব্রিফিংয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ এরদোগান বলেন, ২০২১ সালে তুরস্কের বিদেশে পন্য রফতানির পরিমান ছিলো ৫০০ বিলিয়ন ডলার। অথচ ২০০২ সালে তা ৮৮ বিলিয়ন ডলারেও পৌছতে পারেনি।
গত বছর বৈদেশিক বানিজ্য ঘাটতি ৪৬ বিলিয়ন ডলার হ্রাস পায়, যখন আমদানি-রফতানি কাভারেজের অনুপতি ৮৩ শতাংশে পৌঁছে, যা ২০০০ সালের প্রথম ভাগে ছিলো ৫১ শতাংশ। দেখা গেছে, ২০২১ সালে ২ কোটি ৯০ লাখ বিদেশী পর্যটক তুরস্ক ভ্রমনে আসেন এবং এতে দেশটি আয় করে ২৪ বিলিয়ন ডলার। যা ২০২০ সালের তুলনায় ৮৩ থেকে ১০০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি। এরদোগান বলেন, দেশটির নতুন পর্যটন লক্ষ্যমাত্রা মহামারি-পূর্ব পর্যায় অতিক্রম করে। তিনি আরো বলেন, নাগরিকদের গ্যাস ও বৈদ্যুতিক বিলের চাপ হ্রাসে তার সরকার প্রাকৃতিক গ্যাস খাতে ৯.৫ বিলিয়ন ডলার ভর্তুকি দিয়েছে। এছাড়া বিদ্যুত ও গাড়ির জ্বালানী খাতে যথাক্রমে ২.৪ বিলিয়ন ও ৭.৭ বিলিয়ন ডলার ভর্তুকি প্রদান করেছে।
তিনি বলেন, ২০২২ সালে সরকারী চাকুরীজীবিদের বেতন ৩০.৫ শতাংশ বাড়ানো হয়েছে। পেনশন বাড়ানো হয়েছে ১১৪ ডলার থেকে ১৯১ ডলারে। মুদ্রাস্ফীতি প্রসঙ্গে তিনি বলেন, যুক্তরাষ্ট্রে গত ৪০ বছরের মধ্যে সবচেয়ে বেশী মূল্যস্ফীতি ঘটেছে। যুক্তরাজ্যে গত ১০ বছর এবং জার্মানীতে গত ৩০ বছরের মধ্যে সর্বোচ্চ মূল্যস্ফীতি হয়েছে। তুরস্কে মূল্যস্ফীতি ৩৬ শতাংশ। এজন্য আমরা দুঃখিত। তবে যতো শীঘ্র সম্ভব আমরা এটাকে একক সংখ্যার ঘরে নামিয়ে আনবো। তিনি বলেন, তুরস্ককে বিশ্বের শীর্ষ ১০ অর্থনীতির একটিতে পরিণত করার লক্ষ্যে আমরা ধাপে ধাপে এগিয়ে যাচ্ছি আমাদের গৃহীত কর্মকান্ডের মাধ্যমে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button