তাহরির স্কয়ারে সরকার-মুরসি সমর্থক সংঘর্ষে নিহত ৩৪

Egyptমিসরের কায়রোর তাহরির স্কয়ারে মুখোমুখি অবস্থান করছে সরকার ও মুরসি সমর্থকরা। দেশটির আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষে মুসলিম ব্রাদারহুডের কমপক্ষে ৩৪ জন নেতা-কর্মী নিহত হয়েছে। রবিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রী খালেদ আল খতিব সংঘর্ষে নিহতের  এ বিষয়টি নিশ্চিত করেছেন।
খবরে বলা হয়, দেশটিতে ১৯৭৩ সালে মিসর-ইসরাঈল যুদ্ধের ৪০ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হচ্ছে রোববার। দিবসটি উপলক্ষে হাজার হাজার সেনা সরকার সমর্থক তাহরির স্কয়ারে জড়ো হয়েছে। অপরদিকে দেশটিতে সেনা শাসনের অবসানের দাবিতে হাজার হাজার মুসলিম ব্রাদারহুড নেতা-কর্মী তাহরির স্কয়ারের দিকে প্রবেশ করতে চাইলে পুলিশ তাদের বাঁধা দেয় । আর এ সময়ই মূলত সংঘর্ষে জড়িয়ে পরে দুই পক্ষ। পুলিশ মিছিল-সমাবেশ ভেঙ্গে দিতে ব্রাদারহুড সমর্থকদের ওপর টিয়ার গ্যাস নিক্ষেপ এবং ফাঁকা গুলি চালায়।
স্বাস্থ্য মন্ত্রী খালেদ আল খতিব জানান, নিহত ৩৪ জনের মধ্যে ৮ জনই নিহত হয়েছে রামসিস স্কয়ারে। আর সারাদেশে সংঘর্ষে এ পর্যন্ত ৮৫ জন আহত হয়েছে বলে উল্লেখ করেন তিনি।
বার্তা সংস্থা রয়টার্স জানায়, কায়রোর দক্ষিণের শহর দেলগাতে পুলিশের গুলিতে এক বিক্ষোভকারী নিহত হয়েছে।
প্রত্যক্ষদর্শীরা জানান, মুরসি সমর্থকরা তাহরির স্কয়ার থেকে ১ কিলোমিটারের দূরত্বে অবস্থান করছে। তারা স্কয়ারের দিকে আসতে চাচ্ছে কিন্তু পুলিশ তাদের বাধা প্রদান করছে। এদিকে অপর এক সাংবাদিক জানান, যে কোন মূল্যে স্কয়ারে প্রবেশ করতে দৃঢ় প্রতিজ্ঞ মুরসি সমর্থকরা। বিক্ষোভকারীদের মতে, সেনাসরকার সমর্থকদের মতো তাদের ও অধিকার রয়েছে স্কয়ারে বিক্ষোভ করার।
সহিংসতা ঠেকাতে তাহরির স্কয়ারের চারপাশে তিন স্তরের নিরাপত্তা বলয় গড়ে তুলেছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button