সর্ববৃহৎ আন্তর্জাতিক সিন্ডিকেটেড ঋণ নিল ব্র্যাক ব্যাংক

এস.এম.ই অর্থায়ন সম্প্রসারণে নেদারল্যান্ডের ডেভেলপমেন্ট ব্যাংক এফএমও থেকে ব্র্যাক ব্যাংক ৭০ মিলিয়ন মার্কিন ডলার (আনুমানিক ৫৪৬ কোটি টাকা) সিন্ডিকেটেড ঋণ গ্রহণ করেছে।
এই যুগান্তকারী ঋণ এ যাবৎ যে কোন বাংলাদেশী ব্যাংকের জন্য সর্ববৃহৎ আন্তর্জাতিক সিন্ডিকেটেড ঋণ। সিন্ডিকেটেড সুবিধার আওতায় ৫ বছরের জন্য ব্র্যাক ব্যাংক এস.এম.ই ও কর্পোরেট উদ্যোক্তাদের জরুরি বাণিজ্যিক অর্থায়নে এই ঋণ কাজে লাগাতে পারবে। এর মাধ্যমে নতুন কর্মসংস্থান যেমন সৃষ্টি হবে, তেমনি শহর, উপশহর ও গ্রামীণ এলাকায় অর্থনৈতিক উন্নয়নও ত্বরান্বিত হবে।
দ্যা নেদারল্যান্ডস ডেভেলপমেন্ট ফাইন্যান্স কো¤পানি এফএমও ম্যান্ডেটেড লিড এরেঞ্জার হিসেবে ঋণ সরবরাহ করেছে। এফএমও ১৩.৭ মিলিয়ন মার্কিন প্রদান করে। এছাড়া কয়েকটি আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে এসিটিআইএএম (৩.৮ মিলিয়ন মার্কিন ডলার), ওএফআইডি (১৫ মিলিয়ন মার্কিন ডলার), ওইবি (১০ মিলিয়ন মার্কিন ডলার), বিআইও (১০ মিলিয়ন মার্কিন ডলার) এবং রেসপনসিবিলিটি (২.৫ মিলিয়ন মার্কিন ডলার)। প্রোপারকো ২০১৫ সালে বাড়তি আরও ১৫ মিলিয়ন মার্কিন ডলার প্রদানের অঙ্গীকার করেছে, সবমিলিয়ে মোট ঋণের পরিমাণ হবে ৭০ মিলিয়ন মার্কিন ডলার।
এফএমও-এর প্রধান নির্বাহী কর্মকর্তা ন্যানো ক্লিইটার্প বলেন, ‘‘নতুন এই ঋণ ব্র্যাক ব্যাংককে তাদের ব্যবসা সম্প্রসারণে সহযোগিতা করবে। এই ব্যবস্থা একই সঙ্গে বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অর্থায়নের ক্ষেত্র বহুল পরিমাণে বাড়িয়ে দেবে। এর ফলে বাংলাদেশে কর্মস্থানের সুযোগ ও অর্থনৈতিক উন্নয়নের সম্ভাবনাও অনেক বেড়ে যাবে।’’ প্রেস বিজ্ঞপ্তি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button