ব্রিটেনে পঞ্চাশ পাউন্ড নোট অচল ঘোষণা

50 Poundsসৈয়দ শাহ সেলিম আহমেদ: জালিয়াতি রোধের ক্র্যাক ডাউন হিসেবে ব্যাংক অব ইংল্যান্ড ব্রিটিশ ৫০ পাউন্ড নোটের বাজারে চালু থাকা মোট মূল্যমানের ২.৬৫ বিলিয়ন পাউন্ডের এই নোট অচল ঘোষণা করেছে। গত বুধবার থেকে ব্রিটেনের কোন ব্যাংক আর এই ৫০ পাউন্ডের নোট সেটা নতুন কিংবা পুরাতন মানের হউক- আর গ্রহণ করছেনা বলে ট্রেজারি সূত্রে জানা গেছে। ব্যাংক অব ইংল্যান্ড প্রায় ৫৩ মিলিয়নের ৫০পাউন্ড নোট বাজারে ছেড়েছিলো।
ব্যাংক অব ইংল্যান্ডের এই ঘোষণার প্রেক্ষিতে বার্কলেস, নাটওয়েস্ট, উলস্টার, আরবিএস, পোস্ট অফিস মুখপাত্ররা জানালেন তারা গত ৩০ এপ্রিল ২০১৪ পর্যন্ত ৫০ পাউন্ড নোটের এই পাউন্ড ব্যাংকে ডিপোজিট হিসেবে নিয়েছেন এবং একই সাথে এই নোটের ২০০ পাউন্ড পর্যন্ত উঠানোর অনুমোদন করেছেন, যেহেতু এই নোট আর বাজারে অচল হয়ে যাবে এই সপ্তাহের বুধবার থেকেই।
বাজারে হবলোন মার্কা এই ৫০ পাউন্ড নোটের চালু হওয়ার পর থেকে অধিকাংশ ক্ষেত্রেই নানা জালিয়াতির সংবাদ প্রকাশিত হচ্ছিলো। ব্যাংক প্রায়ই নানা ডিটেকটিভ কার্যক্রমের পরেও এই ৫০ পাউন্ড নোটের ব্যাপারে জালিয়াতি সনাক্ত করতে হিমশিম খাচ্ছিলো, ফলে ব্যবসায়ী ও জনগণ এবং আন্তর্জাতিক মুদ্রা বিনিময় ও লেনদেনের ক্ষেত্রে সংশ্লিষ্টরা প্রতারিত হচ্ছিলেন।ইতিমধ্যেই বাজারে এই ৫০ পাউন্ডের একই রঙ একই মার্কা, একই পেপার ও একই নাম্বারের ৫০ পাউন্ড নোট ব্যাংক অব ইংল্যান্ডের অনুমোদিত নোটের বিপরীতে চলে আসাতে জালিয়াতি চক্র বেপরোয়া হয়ে উঠে।
তবে, ২০১১ সাল থেকে চালু হওয়া ম্যাথিউ বল্টন ও জেমস ওয়াট মার্কার নোট ৫০ পাউন্ড এর নোট বাজারে আইনত চালু থাকবে এবং ব্যাংকের লেনদেনে গ্রহণ যোগ্য হবে বলে ব্যাংক অব ইংল্যান্ড জানিয়েছে।
ম্যাথিউ বল্টন ও জেমস ওয়াটের ছবি সম্বলিত ৫০ পাউন্ড নোটের বিশেষত্ব হলো ৫০ পাউন্ড নাম্বারটি সাইড বাই সাইড মুভ করে, এতে রয়েছে গ্রিন মোশান থ্রেড ও পাঁচটি পাউন্ডের উইন্ডো রয়েছে, যা সহজেই নোটের সিকিউরিটি সহ লিগ্যালিটি সহজেই সকলের কাছে দৃশ্যমান এবং এই নোট কালোবাজারি ও জালিয়াতি চক্রের দ্বারা এখনো নকল করা সম্ভব হয়নি। হবলনের ছবি সম্বলিত ৫০ পাউন্ডের নোট সহজেই জালিয়াতি চক্রের দ্বারা নকল হওয়ার প্রেক্ষিতে ব্যাংক অব ইংল্যান্ড জালিয়াতি চক্রের বিরুদ্ধে ক্র্যাক ডাউন অভিযানের অংশ হিসেবেই এই পদক্ষেপ গ্রহণ করেছে। স্কটল্যান্ড ইয়ার্ড, ফ্রড একশন টিম তদন্তে নেমেছে জালিয়াতি চক্রকে ধরতে।
১৯৯৪ সালে  ব্যাংক অব ইংল্যান্ডের প্রথম গভর্ণর স্যার জন হবলনের স্মৃতির উদ্দেশ্যে ব্যাংকের ৩০০ তম এনিভার্সিতে হবলনের ছবি সম্বলিত এই ৫০ পাউন্ড নোটের চালু করেছিলো ব্যাংক অব ইংল্যান্ড।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button