সুন্দরবনকে ঘিরে নতুন পর্যটন জোন গড়ে তোলার পরিকল্পনা

বিশ্ব ঐতিহ্য সুন্দরবনকে ঘিরে নতুন পর্যটন জোন গড়ে তোলার পরিকল্পনা নেয়া হয়েছে। এজন্য সুন্দরবন এলাকায় বুয়েট কর্তৃক পর্যটন সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শুরু হয়েছে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এতথ্য জানানো হয়েছে।
গতকাল বুধবার বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটি সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। বৈঠকে কমিটির সদস্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, কাজী ফিরোজ রশীদ, তানভীর ইমাম, আশেক উল্লাহ রফিক ও সৈয়দা রুবিনা আক্তার এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বৈঠক শেষে কমিটির সভাপতি উবায়দুল মোকতাদির চৌধুরী সাংবাদিকদের জানান, দেশে পর্যটন খাতে বিপুল সম্ভাবনা রয়েছে। সরকার সেই সম্ভাবনাকে কাজে লাগাতে চায়। যে কারণে সুন্দরবন এলাকায় নতুন পর্যটন জোন চালুর পরিকল্পনা নেয়া হয়েছে। তিনি আরো জানান, কমিটির বৈঠকে বাংলাদেশ পর্যটনকে আরো শক্তিশালী ও আকর্ষণীয় করতে প্রতœতত্ত¡ বিভাগের কাছ থেকে প্রয়োজনীয় পরামর্শ গ্রহণের সুপারিশ করা হয়েছে। এছাড়া ঢাকা শহরের সমস্ত পর্যটন কেন্দ্রগুলোকে অন্তর্ভূক্ত করে বাংলাদেশ পর্যটন কর্পোরেশনকে একটি বিস্তৃত কর্মপরিকল্পনা গ্রহণ করতে বলা হয়েছে।
কমিটি সূত্র জানায়, বৈঠকে পর্যটন খাতে সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। এসময় পায়রা গভীর সমুদ্র বন্দর এলাকায় এক্সক্লুসিভ ইকোট্যুরিজম জোন করার জন্য বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের অনুকূলে জমি বন্দোবস্ত দেয়ার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে বলে জানানো হয়েছে।
এদিকে কমিটির বৈঠকে আলোচনা শেষে হোটেল ইন্টার কন্টিনেন্টালের পুন:সংস্কার কাজের সাথে কোন প্রতিষ্ঠান জড়িত, কত টাকা ব্যয় হয়েছে এবং টেন্ডার কোন প্রক্রিয়ায় দেয়া হয়েছে তাঁর একটি পূর্ণাঙ্গ রিপোর্ট সংসদীয় কমিটির কাছে পাঠাতে বলা হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close