পশ্চিমবঙ্গের গ্রাম পঞ্চায়েত ভোটে ভরাডুবি বামদের

পশ্চিমবঙ্গে গ্রাম পঞ্চায়েত নির্বাচনে তৃণমূল ১৭৪৫টি, বামফ্রন্ট ৬৯১টি, কংগ্রেস ২৩২টি, ত্রিশঙ্কু ৪৬০টি এবং অন্যান্য ২৯টি আসন লাভ করেছে।
আমাদের কলকাতা প্রতিনিধি রাজশ্রী বক্সী জানান, পশ্চিমবঙ্গের ৩ হাজার ১১৫টি পঞ্চায়েত, ৩২৯টি পঞ্চায়েত সমিতি ও ১৭টি জেলা পরিষদে গণতন্ত্রের লড়াই শেষে ভোরে ফলাফলে প্রত্যাশা মতোই শাসক দলের জয়ের খবর একের পর এক জেলা থেকে আসে। সোমবার সকাল থেকে শুরু হয় গণনা। ত্রিস্তর পঞ্চায়েতের গ্রাম পঞ্চায়েত দিয়ে শুরু হয়েছিল গণনা পর্ব। কোথাও কোথাও অবশ্য হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে তৃণমূল, কংগ্রেস, সিপিএমের মধ্যে। কোথাও আবার তৃণমূলের সঙ্গে সমানে পাল্লা দিয়েছে সিপিএম।
তৃণমূল জয়ী হয়েছে নদীয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুরে। তৃণমূল এগিয়ে আছে কোচবিহার, দক্ষিণ দিনাজপুর, উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, বর্ধমন, বীরভূম, পুরুলিয়া, দক্ষিণ ২৪ পরগনাতে। বামফ্রন্ট এগিয়ে জলপাইগুড়ি, উত্তর দিনাজপুরে। কংগ্রেস এগিয়ে মুর্শিদাবাদ এবং অন্যরা মালদহে।
এছাড়া পশ্চিম মেদিনীপুরের অধিকাংশ গ্রাম পঞ্চায়েতে এগিয়ে ছিল তৃণমূল। বেলদায় জয় সিপিএমের। গড়বেতায় জয় তৃণমূলের। জলপাইগুড়িতে এগিয়ে ছিল বামেরা। কোচবিহারে এগিয়ে ছিল তৃণমূল। মালদার হরিশ্চন্দ্রপুরে অধিকাংশ আসন দখল করে বামেরা। বীরভূমের লোবা গ্রাম পঞ্চায়েত তৃণমূলের দখলে। নানুরে জয় তৃণমূলের। উত্তর দিনাজপুরের নায়গঞ্জে অধিকাংশ গ্রাম পঞ্চায়েতে এগিয়ে ছিল কংগ্রেস। নদিয়ায় ও উলুবেড়িয়ায় বাম-তৃণমূল হাড্ডাহাড্ডি লড়াই। দুই ২৪ পরগনায় এগিয়ে ছিল তৃণমূল। উত্তর ২৪ পরগনার শাসনে জয়ী তৃণমূল। হলদিয়ায় অধিকাংশ গ্রাম পঞ্চায়েতে এগিয়ে তৃণমূল। ধনেখালির সোমসপুর ১-এ জয়ী মৃত তৃণমুল কর্মী কাজী নাসিরুদ্দিনের স্ত্রী মানুজা বিবি। সুটিয়ায় জয়ী তৃণমূল। সিঙ্গুরে ১৬টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে ১৫টিতে এগিয়ে তৃণমূল। জামুরিয়ার মদনপোড় গ্রাম পঞ্চায়েতে জয়ী নিহত সিপিএম কর্মীর স্ত্রী মানোয়ারা বিবি। জামুরিয়া পঞ্চায়েত সমিতি তৃণমূলের দখলে। বীরভূমের কসবা গ্রাম পঞ্চায়েতে ১২টি আসনের মধ্যে ৬টি আসনে জিতেছেন বিক্ষুব্ধ তৃণমূল প্রার্থীরা। শিঙ্গি গ্রাম পঞ্চায়েতে ১৯টি আসনের মধ্যে ১৪টিতে জিতেছেন বিক্ষুব্ধ তৃণমূল প্রার্থীরা। আর বাকি ৫টিতে তৃণমূল। বাহিরি পাঁচশোয়া গ্রাম পঞ্চায়েতের মোট আসন ১৭। আর সবগুলোতেই জিতেছেন বিক্ষুব্ধ তৃণমূল প্রার্থীরা। শিয়ানমুলুক গ্রাম পঞ্চায়েতে ১৫টি আসনের মধ্যে ১০টিই জিতেছেন বিক্ষুব্ধ তৃণমূল প্রার্থীরা। পঞ্চায়েত-যুদ্ধের এই ফলাফলে রাজনৈতিক মহলের ব্যাখ্যা, এই ফল শাসক দলের গোষ্ঠীদ্বন্দ্বেরই প্রমাণ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button