এশিয়ান গেমসের বর্ণাঢ্য উদ্বোধন

Asian Gamesশফিকুল ইসলাম শামীম, ইনচন, দক্ষিণ কোরিয়া: এশিয়ার ৪৫টি দেশ একটি জাতি, একটি সত্ত্বা এই উদ্দেশ্য নিয়েই যাত্রা শুরু করেছে এশিয়ার অলিম্পিকখ্যাত ১৭তম এশিয়ান গেমস। ইনচনের এশিয়াড মেইন স্টেডিয়ামে স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় উৎসবমুখর অনুষ্ঠানের মধ্য দিয়েই পর্দা উঠেছে এবারের গেমসের।
খেলাধুলার মাধ্যমেই সমগ্র এশিয়ার প্রতিটি মানুষ একে অপরের সাথে সৌহাদ্র ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ এমন চিত্রই ফুটে উঠেছে উদ্বোধনী অনুষ্ঠানে। এশিয়ায় জাতিতে জাতিতে, মানুষে মানুষে যে শান্তিপূর্ণ ভবিষ্যত গড়ে উঠবে তার সূচনা হবে এই ইনচন সিটি থেকেই এটাই তুলে ধরেছেন হাজার হাজার শিল্পী কলাকুশলীরা।
পুরো এশিয়াকে এক সুতোয় বেধেছে ইনচন সিটি। অনুষ্ঠানের শুরুতেই দক্ষিণ কোরিয়ার জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর মঞ্চে আসে স্থানীয় কলাকুশলীরা। দক্ষিণ কোরিয়ার প্রাচীন ঐতিহ্যের প্রদর্শনীর মধ্যদিয়েই শুরু হয় মূল অনুষ্ঠান।
হাজার বছরের ইতিহাস, জাতি হিসেবে কোরিয়ার পথচলা এসবই তুলে ধরে শিল্পীরা। মনোঞ্জ সাংস্ক্রতিক অনুষ্ঠানের পর একে একে মার্চ পাস্টে অংশ নেয় গেমসে অংশগ্রহণকারী দলগুলো। দক্ষিণ কোরিয়ার বর্নমালা অনুযায়ী প্রথমেই মাঠে আসে নেপাল। এরপর ম্যাকাও, লাওসের পরই জাতীয় পতাকা হাতে মাঠে প্রবেশ করে বাংলাদেশ। দলের পতাকা বহন করেন কমনওয়েলথ গেমসে বাংলাদেশের একমাত্র রৌাপ্য পদক জয়ী শ্যুটার আবদুল্লাহ হেল বাকি।
৪৫টি দেশের অ্যাথলেট কর্মকর্তাদের মার্চ পাস্টের পর শুভেচ্ছা বক্তব্য রাখেন ইনচনের মেয়র। এরপরই অংশগ্রহনকারী দলগুলেঅর উদ্দেশ্যে বক্তব্য দেন অলিম্পিক কমিটি অব এশিয়ার সভাপতি শেখ আহমেদ আল ফাহাদ আল সাবাহ। সবশেষে গেমসের আনুষ্ঠানিক ঘোষণা দেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জিউন হি। সাথেই সাথেই আতশ বাতির ঝলকানিতে আলোকিত হয়ে ওঠে পুরো এশিয়াড মেইন স্টেডিয়াম।
প্রায় ৬১ হাজার দর্শক স্টেডিয়ামে বসে জমজমাট এই উদ্বোধনী অনুষ্ঠান উপভোগ করেন। স্থানীয় শিল্পীদের সুরের মূর্ছনায় আন্দোলিত হয়ে ওঠে কোরিয়ানরাসহ উপস্থিত অতিথিরা। সবশেষে ব্যান্ড শিল্লীদের রক সঙ্গীতের মধ্যদিয়ে আধার নেমে আসে এশিয়াড মেইন স্টেডিয়ামে। এখন শনিবার থেকেই পদকের লড়াইয়ে নেমে যাবে অ্যাথলেটরা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button