বাংলাদেশ এশিয়ার বাণিজ্যিক প্রবেশপথ

mazinaবাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনা বলেছেন, বাংলাদেশ দক্ষিণ এশিয়ার বাণিজ্যিক প্রবেশপথ। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশ আঞ্চলিক বাণিজ্যিক উন্নয়নের মাঝামাঝি অবস্থানে রয়েছে। মঙ্গলবার দুপুরে আখাউড়া স্থলবন্দর পরিদর্শন করতে গিয়ে তিনি এসব কথা বলেন।
মজিনা বলেন, এশিয়া অঞ্চলের বাণিজ্যিক এ সুযোগকে কাজে লাগাতে আখাউড়া স্থলবন্দর ও আশুগঞ্জ নৌবন্দরের সুবিধা অনেক বেশি। বন্দরের এ সুযোগ ব্যবহার করে বাংলাদেশ আরও এগিয়ে যাবে। বাংলাদেশ এক সময় এশিয়ার মধ্যে একটি উন্নয়নশীল দেশ হিসাবে মাথা উঁচু করে দাঁড়াবে।
ব্রাক্ষণবাড়িয়ার বিভিন্ন এলাকা ঘুরে দেখার কথা উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ শক্তি (বিদ্যুৎ) ও সার উৎপাদনে খুবই সমৃদ্ধ এলাকা যা দেশের অর্থনীতির জন্য বিশেষ অবদান রাখছে। তিনি বলেন, দক্ষিণাঞ্চলের দুই লাখ কৃষকের ভাগ্য উন্নয়নে মার্কিন যুক্তরাষ্ট্র কাজ করছে।
দেশের রাজনৈতিক সংকট উত্তরণে আ.লীগ ও বিএনপির সংলাপের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে মজিনা সাংবাদিকদের বলেন, দেশ ও জাতির স্বার্থে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করার লক্ষ্য তিনি শেখ হাসিনা ও খালেদা জিয়াকে সংলাপে বসার আহ্বান জানিয়েছেন।
মার্কিন রাষ্ট্রদূত বলেন, গণতন্ত্রকে শক্তিশালী করতে সংলাপের কোন বিকল্প নেই। রাজনৈতিক সংকট সমাধানে গঠনমূলক সংলাপই হচ্ছে তার সর্বোত্তম পথ। এ সময় আরও উপস্থিত ছিলেন, মজিনার স্ত্রী গ্রেস মজিনা, মার্কিন দূতাবাসের কর্মকর্তা এন্ডি কার্টন, লোবাইং চৌধুরী, বিজিবি ১২ ব্যাটালিয়নের অধিনায়ক শাহাজাহান জী এবং ব্রাক্ষণবাড়িয়ার অতিরিক্ত পুলিশ সুপার জাহিদুল হাসান প্রমুখ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button