টাওয়ার হ্যামলেটসের চিলড্রেন্স সার্ভিসেস পেলো অফস্ট্যাড এর ‘গুড’ রেটিং

মাত্র দুই বছর আগে যে সার্ভিসকে অফস্ট্যাড অপর্যাপ্ত বা ‘যথাযথ নয়’ বলে রেটিং বা মাননির্ধারণ করেছিলো, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সেই চিলড্রেন্স সার্ভিসকে এবার ‘উপযুক্ত’ রেটিং প্রদান করেছে। ২২ জুলাই এই মূল্যায়ন প্রতিবেদন প্রকাশ করে অফস্ট্যাড।
শিক্ষা, শিশুদের জন্য সেবা ও দক্ষতা বিষয়ক সেবার নিরপেক্ষ মূল্যায়নে নিয়োজিত স্বাধীন সংস্থা অফস্ট্যাড কর্তৃক ২০১৭ সালের নীরিক্ষা প্রতিবেদনে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের চিলড্রেন্স সার্ভিসকে ‘অপর্যাপ্ত’ ও ‘ভালো’র মধ্যবর্তী রেটিং ‘উন্নত করা দরকার’ বলে মন্তব্য করা হয়েছিলো। এরই প্রেক্ষিতে কাউন্সিল ‘ভালো’ বা ‘উপযুক্ত’ রেটিং অর্জনের লক্ষ্যে উচ্চচাভিলাষি লক্ষ্যমাত্রা নির্ধারণ করে, যার ফলশ্রুতিতে অর্জিত সাফল্যকে অফস্ট্যাড এর নতুন মূল্যায়ন প্রতিবেদনে ‘অসাধারণ অগ্রগতি’ হিসেবে উল্লেখ করা হয়েছে।
উল্লেখ্য, ২০১৫ সালে তৎকালীন মেয়রকে অপসারণের পর সরকার কর্তৃক কমিশনারবৃন্দ নিয়োগ দেয়ার পর কাউন্সিল নিজেকে পুনর্গঠন করেছিলো। গত কয়েক বছরে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল কিভাবে রূপান্তরিত হয়েছে, তার আরেকটি উজ্জল উদাহরণ হচ্ছে এই ‘গুড’ রেটিং। দুই বছর আগে কাউন্সিলের চিলড্রেন্স সার্ভিসেস নিয়ে অফস্ট্যাডের পরিদর্শন প্রতিবেদনে ‘ইনএডিকুয়েট রেটিং’ বা ‘যথাযথ নয়’ হিসেবে রেটিং পাওয়ার পর কাউন্সিল এই সার্ভিসের উন্নতিবিধানে একটি সমন্বিত উচ্চচাভিলাষি পরিকল্পনা গ্রহণ করে, যাতে সম্মতি প্রদান করে ডিপার্টমেন্ট ফর এডুকেশন (ডিএফই) এবং সামগ্রিকভাবে নজরদারি করে স্বতন্ত্র ইমপ্রুভমেন্ট বোর্ড।

গত মাসে অফস্ট্যাড কর্তৃক পূর্ণাঙ্গ পরিদর্শন শেষে ২২ জুলাই প্রকাশিত প্রতিবেদনে ‘২০১৭ সালের পরিদর্শনের পর থেকে এ পর্যন্ত সময়কালে অসাধারণ অগ্রগতি অর্জন করেছে’ বলে মন্তব্য করা হয়। পরিদর্শনকালে তারা দেখেছেন যে, শিশু ও তাদের পরিবারগুলো, বিশেষ করে যারা খুবই অসহায়, তারা তাদের প্রয়োজনের সময় উপযুক্ত সাহায্য লাভ করছেন। যেসকল শিশু পরিচর্যাধীন এবং যারা পরিচর্যাধীন থেকে বের হচ্ছে, তারাও জীবনে সাফল্য অর্জনের ক্ষেত্রে সেরা সুযোগ পাচ্ছে। এছাড়া সকল বিষয় বা ইস্যূ সন্তোষজনকভাবে পরিচালনা করা হচ্ছে এবং স্টাফরা খুবই বুদ্ধিমান ও সহায়ক। অফস্ট্যাড এর মন্তব্য হচ্চেছ, “টাওয়ার হ্যামলেটসের শিশুদের জন্য প্রদত্ত সার্ভিসগুলো এখন ভালো এবং ২০১৭ সালে তারা ‘যথাযথ নয়’ রেটিং পাওয়ার পর থেকে উল্লেখযোগ্য উন্নতি করেছে। সেই থেকে নেতৃবৃন্দ ও ব্যবস্থাপকগণ বারার শিশু ও তাদের পরিবারগুলোর জন্য উন্নত সেবা নিশ্চিত করতে কঠোর পরিশ্রম করে আসছেন।”
অফস্ট্যাড কর্তৃক কাউন্সিলের চিলড্রেন্স সার্ভিস ‘গুড’ রেটিং লাভ করায় গভীর সন্তোষ প্রকাশ করে নির্বাহী মেয়র জন্য বিগস বলেন, যখন আমি প্রথমবারের মতো নির্বাচিত হই, তখন উত্তরাধিকারসূত্রে উল্লেখযোগ্য পরিমান সমস্যা লাভ করি, যা সমাধানে আমরা নিরন্তর কাজ করে চলেছি। ২০১৭ সালে অফস্ট্যাড এর রিপোর্টে এটাই তুলে ধরা হয়েছিলো যে এই কাজগুলো করা কতটুকু জরুরী ছিলো এবং সেই থেকে আমরা আমাদের কমবয়সী প্রজন্মকে যথাযথ সহযোগিতা প্রদান করতে এই সার্ভিসের ওপর সুনির্দিষ্ট দৃষ্টি নিবদ্ধ করি। মেয়র বলেন, এটা এই কারণেই গুরুত্বপূর্ণ যে আমরা সমস্যাগুলোকে মেনে নেই এবং ‘গুড’ রেটিং অর্জন করতে আমরা সমন্বিত কর্মপ্রচেষ্ঠা শুরু করি। এই রেটিং অর্জন করাটা ভীষণ চ্যালেঞ্জিং হলেও টাওয়ার হ্যামলেটসের শিশুরা এর থেকে কম কিছু পেতে পারেনা। মেয়র অসাধারণ এই সাফল্য অর্জন করায় সংশ্লিষ্ট সকল স্টাফ, ও অংশিদারদের প্রতি কৃতজ্ঞতা জানান।
শিশু এবং সংস্কৃতি বিষয়ক কর্পোরেট ডিরেক্টর, ডেবি জোনস বলেন, বারার শিশু ও তাদের পরিবারগুলো নিজেদের প্রয়োজন অনুযায়ি সহযোগিতা না পাওয়ার কারণে দুই বছর আগে আমরা ‘যথাযথ নয়’ রেটিং পেয়েছিলাম। এরপর আমরা একদম শেকড়সুদ্ধ পরিবর্তন করার উদ্যোগ নেই এবং এজন্য আমাদেরকে দৃঢ় সংকল্পবদ্ধ হয়ে কঠোর পরিশ্রম করতে হয়েছে। এবার ‘গুড’ রেটিং পাওয়ায় আমরা আত্মতুষ্টিতে ভুগছি না। মূলত এই অর্জন হচ্ছে অনবদ্য অর্জনের পথে আমাদের আরেক ধাপ এগিয়ে যাওয়া।
টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের প্রধান নির্বাহী, উইল টাকলি এ প্রসঙ্গে বলেন, কাউন্সিল পুনর্গঠনে আমাদের কাজের আরেকটি স্বীকৃতি লাভে আমরা গর্বিত। গত ১৮ মাসে কাউন্সিল পরিচালনায় আমাদের লক্ষ্যনীয় অগ্রগতি সরকার কর্তৃক প্রশংসিত হয় এবং এর ফলশ্রুতিতে সরকার তাদের আরোপিত নির্দেশনা অপসারণ করে নেয়। চীফ এক্সিকিউটিভ বলেন, তবে আমরা এখানেই থেমে থাকবো না। শীর্ষস্থানীয় স্থানীয় কর্তৃপক্ষ হিসেবে টাওয়ার হ্যামলেটসকে গড়ে তোলাই আমাদের লক্ষ্য।
কেবিনেট মেম্বার ফর চিলড্রেন, স্কুলস এন্ড ইয়াং পিপল, কাউন্সিলর ড্যানি হ্যাসেল বলেন, বারার প্রতিটি বাচ্চার জীবনের শুরুটা যাতে সেরা মানের হয়, তা নিশ্চিত করতে প্রতিটি বাচ্চাকে আমরা সুযোগ দিতে চাই। শিশু ও তাদের পরিবারগুলোকে নিরাপদ রাখতে ও প্রয়োজনীয় সহযোগিতা নিশ্চিত করতে আমরা যে সঠিক কাজ করছি, তারই স্বীকৃতি হচ্চেছ অফস্ট্যাড এর এই মূল্যায়ন রেটিং।
কাউন্সিলর হ্যাসেল বলেন, সাফল্য অর্জনের জন্য আমরা উপযুক্ত পরিবেশ তৈরী করেছি। আমরা খুবই ভাগ্যবান যে, আমাদের স্টাফরা বারার শিশু ও পরিবারগুলোর জন্য প্রতিদিনই অতিরিক্ত পথ পাড়ি দিয়ে যাচ্ছেন।
ডিপার্টমেন্ট ফর এডুকেশন এর একজন মুখপাত্র বলেন, অফস্ট্যাড এর এক পরিদর্শন থেকে আরেক পরিদর্শনের মধ্যেই ‘যথাযথ নয়’ রেটিং থেকে ‘উপযুক্ত’ রেটিং লাভ করাটা উল্লেখযোগ্য অর্জন। উর্ধতন নেতৃবৃন্দ, অংশীজনবৃন্দ এবং কাউন্সিলের সকল স্টাফ ও ফ্রন্টলাইন সোশ্যাল ওয়ার্কারদের কঠোর পরিশ্রম, স্থির সংকল্প ও গভীর আগ্রহের প্রতিফলন ঘটেছে এই অর্জনে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button