স্কুল হলিডের সময়ও ২১ হাজারেরও বেশি ফ্রি মিল দিবে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল

স্কুলের গ্রীষ্মকালিন বন্ধের সময় টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের অর্থায়নে পরিচালিত বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণকারী স্কুল শিক্ষার্থীদের ফ্রি মিল সরবরাহ করা হবে। স্কুল হলিডের সময় স্কুল বন্ধ থাকায় বিনামূল্যে খাবার সরবরাহ কর্মসূচি না থাকায় পরিবারগুলো খানিকটা চাপ অনুভব করে থাকে। এই চাপ দূর করতে এবার স্কুল হলিডে কর্মসূচির ভেন্যুগুলোতে কাউন্সিল ২১ হাজারেরও বেশি মিল বা খাবার সরবরাহ করার উদ্যোগ নিয়েছে। টাওয়ার হ্যামলেটসের স্কুলগুলোর শিক্ষার্থীদের তৃতীয়াংশেরও বেশি ফ্রি মিল পাওয়ার উপযুক্ত। বিশেষ করে গ্রীষ্মকালীন ছুটির সময় অনেক পরিবারেই খাদ্য দারিদ্র্যতা বড় হয়ে দেখা দেয় এবং এটি ক্রমবর্ধমান একটি সমস্যাও বটে। যে সকল বাচ্চা দারিদ্র্যতার মধ্যে বসবাস করে, তারা স্কুলে ভালো করতে পারে না এবং তাদের মুটিয়ে যাওয়া কিংবা শারিরিক ও মানসিক স্বাস্থ্য সমস্যার মুখোমুখি হওয়ার সম্ভাবনা বেশি থাকে। সামার হলিডে ক্লাব ও এক্টিভিটিজে অংশ গ্রহণকারী বাচ্চচাদেরকে খাবার সরবরাহ করার জন্য কাউন্সিল প্রায় ৮০ হাজার পাউন্ড বরাদ্দ করেছে।
এ প্রসঙ্গে মেয়র জন বিগস বলেন, “সামার ব্রেক বা গ্রীষ্মকালীন ছুটি যখন অবসর বিনোদন ও উপভোগের সময় হওয়ার কথা, তখন বাস্তবতা হলো পরিবারগুলো প্রায়শই বছরের এই সময়টা বেশিরভাগ ক্ষেত্রে চ্যালেঞ্জের মুখোমুখি হয়। এর মধ্যে রয়েছে সাশ্রয়ী ও সহজলভ্য চাইল্ড কেয়ার বা হলিডে কর্মকান্ডের ক্ষেত্রে আর্থিক চাপ ও নানা জটিলতার মুখোমুখি হওয়া।”
মেয়র বলেন, “আমাদের সামার হলিডে কার্যক্রম এই চাপ কিছুটা দূর করে শিশু, কিশোরদেরকে বিনোদনপূর্ণ বিভিন্ন এক্টিভিটিজে অংশ নেয়ার সুযোগ করে দেবে, পাশাপাশি তারা স্কুল বন্ধকালীন সময়েও পুষ্টিমান সম্পন্ন খাবার দাবার লাভ করবে।”
২৯ জুলাই টাওয়ার হ্যামলেটসের স্কুলগুলোতে ১১টি হলিডে ক্লাব খোলা হয়েছে, যেখানে প্রতিদিন ৩৩০ জন শিশুকে সকালের নাস্তা ও দুপুরের খাবার সরবরাহ করা হবে। স্কুল ছুটিকালীন সময়ে ১৮ দিনের জন্য হলিডে চাইল্ডকেয়ার ক্লাবসমূহ খোলা হবে। কাউন্সিলের অর্থায়নে পরিচালিত সামার হলিডে প্রোগ্রাম পরিবারগুলোকে খেলাধূলা, চারু ও কারুশিল্প ইত্যাদি নানা কার্যক্রমে অংশ নেয়ার সুযোগ করে দেবে।
এছাড়া কাউন্সিল ফিট এন্ড ফিড প্রকল্প পরিচালনা করছে এবং বারার আইডিয়া স্টোরসমূহ, লেজার, ইয়ূথ এন্ড আউটডোর এডুকেশন সেন্টারগুলোতে পরিচালিত বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণকারী কিশোর তরুণদেরকেও ১০,০৩৪টি ফ্রি মিল প্রদানের পরিকল্পনা গ্রহণ করেছে।
কেবিনেট মেম্বার ফর চিলড্রেন, স্কুলস এন্ড ইয়াং পিপল, কাউন্সিলর ড্যানি হ্যাসেল বলেন, “আমাদের হলিডে প্রোগ্রাম বারার শিশু, কিশোর ও তরুণ বয়সীদের খেলাধূলা, শরীরচর্চা এবং বিভিন্ন ধরনের বিনোদনমূলক কর্মসূচিতে অংশ নিতে অনুপ্রাণিত করবে। স্বল্প আয়ের পরিবারগুলোর মধ্যে যারা তাদের বাচ্চাদের স্বাস্থ্যসম্মত খাবার দাবার প্রদানে বেগ পাচ্ছেন, তাদেরকে আমরা প্রয়োজনীয় সহায়তা দিবো।”

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button