তুরস্কের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকবে: ট্রাম্প

রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্র ক্রয় করায় তুরস্কের সমালোচনাকে অস্বীকার করেছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। ট্রাম সাংবাদিকদের বলেন, এতে ‘জটিল পরিস্থিতি’ সৃষ্টি হলেও তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গে ভাল সম্পর্ক বজায় রেখেছি। গত সপ্তাহে রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ক্রয় করার তুরস্কের বিরুদ্ধে উদ্বেগ প্রকাশ করেছিল পেন্টাগন ও ন্যাটো।

এদিকে, রাশিয়া থেকে তুরস্কে ক্ষেপণান্ত্রের প্রথম চালান আসার পর ট্রাম্প মন্ত্রব্য করেন যে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা অনিচ্ছাকৃতভাবে তুরস্ককে এফ-৩৫ বিক্রয় বাতিল করে। এ কারণে তুরস্ক রাশিয়া থেকে ক্ষেপনাস্ত্র কেনার সিদ্ধান্ত নেয়।

উল্লেখ্য, গত শুক্রবার তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, রাশিয়ার এস- ৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার প্রথম চালান তুরস্কের রাজধানী আংকারার বাইরে মুর্তেদ বিমান ঘাঁটিতে সরবরাহ করা হয়েছে। এটি ন্যাটোর কোন সদস্য দেশ এই প্রথম রাশিয়ার সঙ্গে অস্ত্র চুক্তি করেছে এবং তাতে এই উদ্বেগ দেখা দিয়েছে যে তুরস্কের উপর মস্কোর প্রভাব বাড়ছে।

তুরস্ক রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা নিলে তাদেরকে এফ-৩৫ জঙ্গিবিমান কর্মসূচি থেকে বের করে দেওয়ার হুমকিও দিয়েছিল যুক্তরাষ্ট্র। কারণ রাশিয়ার ক্ষেপনাস্ত্র কেনার আগে যুক্তরাষ্ট্রের ১শ’টি এফ-৩৫ জঙ্গিবিমান কেনার জন্য চুক্তি করেছিল তুরস্ক।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close