তুরস্ককে ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ

শর্তসাপেক্ষে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ২৬টি দেশে ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ পেতে যাচ্ছে তুরস্কের নাগরিকরা। আগামীকাল বুধবার বিষয়টির অনুমোদন দেবে ইইউ। কিছু সূত্রের বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে।
বিবিসির খবরে বলা হয়, এজিয়ান অঞ্চল বা এজিয়ান সাগর পাড়ি দিয়ে যেসব অভিবাসনপ্রত্যাশী গ্রিসে প্রবেশ করেছে, তাদের ফেরত নিতে রাজি হয়েছে তুরস্ক। এরই অংশ হিসেবে দেশটিকে ভিসামুক্ত ভ্রমণের সুযোগ দিচ্ছে ইইউ।
দ্বিপক্ষীয় চুক্তি অনুযায়ী, ২০ মার্চ থেকে যেসব অভিবাসনপ্রত্যাশী গ্রিসে অবৈধভাবে প্রবেশ করেছে, তারা অভিবাসনের জন্য আবেদন না করলে কিংবা তাদের আবেদন প্রত্যাখ্যান করা হলে, তুরস্কে ফেরত পাঠানো হবে।
চুক্তি অনুযায়ী, একজন সিরীয় অভিবাসনপ্রত্যাশীকে তুরস্কে ফিরিয়ে দেওয়ার বিনিময়ে ইইউ বৈধভাবে আবেদন করা আরেকজন সিরীয়কে গ্রহণ করবে।
কিছু মানবাধিকার সংগঠন তুরস্ক-ইইউ চুক্তির ন্যায্যতা নিয়ে প্রশ্ন তুলেছে। তাদের মতে, অভিবাসনপ্রত্যাশীদের ফেরত যাওয়ার জন্য উপযুক্ত স্থান নয় তুরস্ক।
এ চুক্তির ব্যাপারে গত মাসে ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক বলেছিলেন, চুক্তির ফল আসতে শুরু করেছে। তিনি তুরস্ক সরকারের প্রশংসা করে বলেন, কীভাবে শরণার্থীদের সঙ্গে আচরণ করতে হয়, তার সর্বোৎকৃষ্ট নমুনা দেখিয়েছে তুরস্ক।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button