১৭ বছরের মধ্যে ক্রেডিট কার্ডে ঋণ গ্রহণ সর্বোচ্চ

ব্যাংক অব ইংল্যান্ড গত মঙ্গলবার জানিয়েছে ক্রেডিট কার্ডে ধার গ্রহণ গত ১৭ বছরের মধ্যে সবচেয়ে দ্রুতগতিতে বৃদ্ধি পাচ্ছে। দৈনন্দিন চাহিদা মেটাতে গিয়ে গৃহস্থালিগুলো ক্রমবর্ধমান হারে ঋণে নিমজ্জিত হওয়ায় একটি মন্দার শংকা সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ক্রেডিট কার্ডে কর্জ বা ঋণ নেয়ার বার্ষিক প্রবৃদ্ধি এপ্রিলে ১১দশমিক ৬ শতাংশে পৌঁছে। এটা ২০০৫ সালের নভেম্বর থেকে ওই সময় পর্যন্ত সর্বোচ্চ ছিল।
এপ্রিলে সকল ভোক্তা ঋণের হার ৫.৭ শতাংশ বৃদ্ধি পায় মার্চে, যা ছিল ৫.২ শতাংশ। এটা মহামারীর পূর্বে যে কোনো সময়ের চেয়ে দ্রুতগতিতে বৃদ্ধি।
বিশ্লেষকরা বলেন, সর্বশেষ উপাত্তে দেখা যায় লাখো মানুষের একটি বিভক্ত জাতি খাদ্য কেনার জন্য অর্থ ধার করছে, যখন অন্যেরা ক্রেডিট কার্ড ব্যবহারের মাধ্যমে অজস্র মজার মজার খাবার ও বিলাস সামগ্রী ক্রয় করছে।
ন্যাশনাল ডেটলাইনের পরিচালনাকারী দাতব্য সংস্থা ‘মানি এডভাইস ট্রাস্ট’ বলেছে ব্যাঙ্ক অব ইংল্যান্ডের ভোক্তা ঋণের পরিসংখ্যান গৃহস্থালী অর্থায়নের ওপর ক্রমবর্ধমান একটি অশনি সংকেত।
এটা আরো বলে যে, ক্রেডিট কার্ড ব্যবহার করে খাদ্য জ্বালানির মতো নিত্য পণ্যের ব্যয় মেটানো প্রায়শ আর্থিক সংকটের একটি লক্ষণ।
ক্রেডিট রেফারেন্স ফার্ম যুক্তরাজ্যের ইকুইফ্যাক্স এর জয়দীপ নায়ার বলেন সরকার এবং ব্যাংক অব ইংল্যান্ড জীবনযাত্রার ব্যয় সংকটের সম্পূর্ণ বিরূপ প্রভাব দূরীকরণে পদক্ষেপ গ্রহণ করেছে।এসব পদক্ষেপ শুধু আঘাতকে কিছু নমনীয় করেছে মাত্র।
আমরা ইতোমধ্যে দেখতে পাচ্ছি, বিপুল সংখ্যক লোক বিভিন্ন বিল পরিশোধে হিমশিম খাচ্ছে। হিমশিম খাচ্ছে আগের নানা বিলের অর্থ সংকুলানে এবং নতুন ঋণ গ্রহণের চাহিদা বাড়ছে সংকট মোকাবেলায় খুঁজে নিতে। প্রাইস ক্যাপ বৃদ্ধির পর জ্বালানির মূল্য বাড়ায় গৃহস্থালি সমূহকে বাড়তি গড়ে ৭০০ পাউন্ড শোধ করতে হচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button