যুক্তরাজ্যে ফায়ার সার্ভিসের গাড়িতে রোগী পরিবহন

যুক্তরাজ্যে জরুরী সহায়তার আহ্বান অস্বাভাবিক হারে বৃদ্ধি পাওয়ায় দমকল বাহিনীর গাড়িতে রোগী পরিবহন করা হচ্ছে। বর্তমানে ফায়ার এন্ড রেসকিউ সার্ভিসসমূহকে অগ্নিকান্ডের চেয়ে অগ্নিকান্ড নয় এমন জরুরী ঘটনায় অধিক হারে সাড়া দিতে হচ্ছে। এসব ঘটনা দূর্ঘটনার মধ্যে রয়েছে হৃদরোগে আক্রান্ত হওয়া, আত্মহত্যার প্রচেষ্টা এবং পড়ে যাওয়ার পর বয়স্ক লোকজনের বাড়িতে আটকা পড়ার মতো দুর্ঘটনা।
সরকারী পরিসংখ্যানে দেখা গেছে যে, ফায়ার ফাইটার বা দমকল বাহিনী ২০২১-২০২২ সালে ১৮২০০টি চিকিৎসা সংক্রান্ত ঘটনায় উপস্থিত হয়েছে। এর আগের বছরের তুলনায় এটা এক তৃতীয়াংশ বেশী। দেখা গেছে ঐসব জরুরী কলের ক্ষেত্রে ফায়ারফাইটাররা অ্যাম্বুলেন্সের চেয়ে অনেক দ্রুত সাড়া দিয়ে থাকে। এসব কলের প্রায় অর্ধেক ক্ষেত্রে ফায়ার ফাইটাররা অ্যাম্বুলেন্সের আগে সাড়া দিয়েছে।
ন্যাশনাল ফায়ার চীফস্ কাউন্সিলের অপারেশন্স কমিটির সভাপতি ক্রিস লাউথার বলেন, এই পরিসংখ্যান হিমশিম খাওয়া অ্যাম্বুলেন্স সার্ভিসের সহায়তায় ফায়ার ফাইটারদের নেমে আসার বিষয়টি নতুন বাস্তবতার ইংগিত দিচ্ছে। তিনি বলেন, ১০ বছর আগে ফায়ার ফাইটারদের যা করতে বারণ করা হতো, আজ তা করতে বলা হচ্ছে।
টাইনি এবং ওয়ার- এ কুড়ি বছরের বেশী সময়ব্যাপী ফায়ার ফাইটারের দায়িত্ব পালনকারী মিঃ লাউথার বলেন, অ্যাম্বুলেন্সগুলো রোগীদের হাসপাতালে নেয়ার পূর্বে তার সহকর্মীরা ঘটনাস্থলে রোগীদের চিকিৎসা প্রদানের লক্ষ্য গ্রহন করেছেন।
তবে তিনি আরো বলেন যে, যেসব পরিস্থিতিতে ফায়ার ফাইটাররা মনে করেন রোগীর অপেক্ষা করা ঝুঁকিপূর্ন সেসব ক্ষেত্রে কিছু অফিসারকে ফায়ার ইঞ্জিনে করে ঝুঁকির সম্মুখীন রোগীকে পরিবহনের সিদ্ধান্ত নিতে দেখা গেছে। ফায়ার ব্রিগেডস ইউনিয়ন (এফবিইউ)- এর সহকারী সাধারন সম্পাদক এন্ডি ডার্ক বলেন, যখন অ্যাম্বুলেন্স সার্ভিস যেতে পারে না, তখন অনেক ক্ষেত্রে প্রথম সাড়াদানকারী হিসেবে চিকিৎসা সংক্রান্ত বিষয়ে ফায়ার ফাইটার ক্রুদের প্রেরণ করা হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button