মঙ্গলবার জামায়াত ও গণজাগরণ মঞ্চের হরতাল

Hortalমানবতাবিরোধী অপরাধের মামলায় সাবেক আমির অধ্যাপক গোলাম আযমকে ৯০ বছরের কারাদণ্ড দেয়ায় মঙ্গলবার সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী।
সোমবার বিকেলে জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারী জেনারেল মাওলানা রফিকুল ইসলাম খানের দেয়া এক বিবৃতিতে হরতালের এই কর্মসূচি দেয়া হয়।
বিবৃতিতে বলা হয়, অব্যাহতভাবে সরকারের হত্যা, সন্ত্রাস, গণগ্রেফতার, গণনির্যাতনের প্রতিবাদে ও অবিলম্বে প্রখ্যাত ভাষা সৈনিক, ডাকসুর সাবেক জি.এস, জামায়াতের সাবেক আমীর অধ্যাপক গোলাম আযমের মুক্তির দাবীতে আগামীকাল ১৬ জুলাই মঙ্গলবার দেশব্যাপী সকাল-সন্ধ্যা সর্বাত্মক হরতাল পালনের কর্মসূচী ঘোষণা করছি। ঘোষিত এ কর্মসূচী সফল করার জন্য দেশের বুদ্ধিজীবী, শিক্ষাবিদ, আইনবিদ, সাংবাদিক, ব্যবসায়ী, আলেম-ওলামা, কৃষক, শ্রমিক, মেহনতি মানুষসহ সর্বস্তরের জনগণের প্রতি উদাত্ত আহ্বান জানাচ্ছি।
বিবৃতিতে আরো বলা হয়, সরকার রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার জন্য অধ্যাপক গোলাম আযমকে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলায় বিচারের নামে প্রহসনের আয়োজন করে। সে আয়োজনেরই ধারাবাহিকতায় আজ অধ্যাপক গোলাম আযমের মামলার রায় ঘোষিত হয়। রায়ে মাননীয় মন্ত্রী, এমপি ও আওয়ামী লীগসহ ১৪ দলের নেতৃবৃন্দ বিভিন্ন সভা-সমাবেশে যে বক্তব্য দিয়েছেন তার প্রতিফলনই ঘটেছে। প্রসিকিউশন তার বিরুদ্ধে আনীত ৬১টি অভিযোগের একটিও প্রমাণ করতে পারেনি। এটা রাষ্ট্রপক্ষের চরম ব্যর্থতা।
এদিকে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াতের সাবেক আমির গোলাম আযমের সর্বোচ্চ শাস্তির আদেশ না হওয়ায় মঙ্গলবার সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে গণজাগরণ মঞ্চ ও প্রগতিশীল ছাত্র সংগঠনগুলো।
সোমবার বিকেলে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ড. ইমরান এইচ সরকার এ ঘোষণা দেন।
তিনি জানান, গণজাগরণ মঞ্চ, মুক্তিযোদ্ধা প্রজন্ম ঐক্য পরিষদ ও ১১টি ছাত্র সংগঠন সম্মিলিতিভাবে এ হরতাল পালন করবে।
১১টি ছাত্র সংগঠনের মধ্যে রয়েছে- বিপ্লবী ছাত্র মৈত্রী, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, জাসদ ছাত্রলীগ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রান্ট, ছাত্র মৈত্রী, বাংলাদেশ ছাত্র আন্দোলন, ছাত্র সমিতি, বিপ্লবী ছাত্র সংহতি, ছাত্র ঐক্য ফোরাম, ছাত্র ফেডারেশন ইত্যাদি।
গণজাগরণ মঞ্চের মুখপাত্র ড. ইমরান এইচ সরকার বলেন, মঙ্গলবারের হরতালের সমর্থনে সোমবার সন্ধ্যা সাড়ে ৭টায় প্রজন্ম চত্বর থেকে একটি মশাল মিছিল বের করা হবে।
এরপর গণজাগরণ মঞ্চের করণীয় ও  পরবর্তী কর্মসূচি জানানো হবে মঙ্গলবার সকালে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button