মির্জা ফখরুল ছাড়া বিএনপির সব এমপিই শপথ নিলেন

দলীয় সিদ্ধান্তের তোয়াক্কা না করে বিএনপি থেকে নির্বাচিত আরও চার সংসদ সদস্য শপথ নিয়েছেন। ফলে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বাদে সবাই সংসদ সদস্য হিসেবে শপথ নিলেন। সোমবার বিকাল পৌনে ৫টার দিকে জাতীয় সংসদ ভবনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তাদের শপথ বাক্য পাঠ করান। এ সময় উপস্থিত ছিলেন সংসদের হুইপ ইকবালুর রহীম। বিএনপি নেতা হারুনের সঙ্গে তার স্ত্রী সাবেক সংসদ সদস্য সৈয়দা আসিফা আশরাফী পাপিয়াও ছিলেন। শপথের আগে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবর জিয়ারত করেন তারা।

শপথ নেয়া চারজন হলেন- চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের মো. আমিনুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের মো. হারুনুর রশীদ, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের আবদুস সাত্তার ভূঁইয়া এবং বগুড়া-৪ আসনের মোশাররফ হোসেন। সংবিধান অনুযায়ী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী বিএনপির বাকি পাঁচ সদস্যের শপথ নেয়ার শেষ দিন ছিল আজ। যদি আজকের মধ্যে তারা শপথ না নিতেন তাহলে পরবর্তী করণীয় ঠিক করতেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট আটটি আসনে জয়লাভ করে। এর মধ্যে ছয়জন বিএনপির; বাকি দু’জন ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন গণফোরামের। নির্বাচনের পরপরই ভোটে ব্যাপক অনিয়ম এবং কারচুপির অভিযোগ তুলে তা প্রত্যাখ্যান করে জাতীয় ঐক্যফ্রন্ট। পুনরায় নির্বাচনের দাবি জানানোর পাশাপাশি তারা শপথ না নেয়ার সিদ্ধান্ত নেয়।

তবে এ সিদ্ধান্ত উপেক্ষা করে গণফোরামের দুই সংসদ সদস্যের মধ্যে মৌলভীবাজার-২ আসন থেকে ধানের শীষ নিয়ে নির্বাচিত সুলতান মোহাম্মদ মনসুর আহম্মেদ গত ৭ মার্চ শপথ নিয়ে সংসদে যোগ দেন। তাকে অনুসরণ করে গণফোরামের প্রতীক উদীয়মান সূর্য নিয়ে সিলেট-২ আসন থেকে নির্বাচিত দলটির আরেক নেতা মোকাব্বির খান গত ২ এপ্রিল শপথ নেন।

সর্বশেষ গত বৃহস্পতিবার দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে ঠাকুরগাঁও-৩ আসন থেকে বিএনপি প্রার্থী হিসেবে নির্বাচিত জাহিদুর রহমান শপথ নেন। এ কারণে দল তাকে বহিষ্কারও করেছে। দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে এভাবে শপথ নেয়ায় বিএনপির হাইকমান্ডসহ সব পর্যায়ের নেতাকর্মীরা বিব্রত। এরপর যাতে আর কেউ শপথ না নেন সে জন্য সবাই ছিল তৎপর। অবশেষে দলীয় সিদ্ধান্ত অমান্য করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়া সবাই শপথ নিলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close