‘সুপার মেজরিটি’ পেতে যাচ্ছেন শিনজো অ্যাবে

Japanজাপানের সাধারণ নির্বাচনে ব্যাপক সংখ্যা গরিষ্ঠতা পেতে যাচ্ছেন বর্তমান প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে নেতৃত্বাধীন জোট। রবিবার নির্বাচন বুথ ফেরত জরিপে দেখা গেছে অ্যাবের লিবারেল ডেমোক্রেটিক পার্টি নেতৃত্বাধীন ৩১১ আসন পেতে যাচ্ছে যা প্রায় দুই তৃতীয়াংশ বা ‘সুপার মেজরিটি’।
অন্য কিছু জরিপে দেখা গেছে দুই তৃতীয়াংশ থেকে সামান্য কম আসন পেয়েছে এলডিপি। এই সুপার মেজরিটি জাপানের দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর ‘শান্তি সংবিধান’ সংশোধনে ইচ্ছুক অ্যাবের জন্য প্রয়োজনীয়। ১৯৪৭ সালে জাপানের দখলদার মার্কিন যুক্তরাষ্ট্রের করা সংবিধানে ৯ অনুচ্ছেদ অনুযায়ী যুদ্ধের অধিকার সম্পূর্ণভাবে ত্যাগ করে জাপান।
জাপান এই মূলমন্ত্রকে সামনে রেখেই নীতিমালা গ্রহণ করেছে এরপর থেকে এবং বলে আসছে তাদের সেনাবাহিনী শুধু প্রতিরক্ষার জন্য বহাল রাখা হয়েছে। কিন্তু অ্যাবে সবসময় এটা পরিষ্কার বলে এসেছেন তিনি এর পরিবর্তন চান। এই জয় এলডিপিতে তার নেতৃত্ব আরো তিন বছর বাড়ার সুযোগ তৈরি হল, আগামী সেপ্টেম্বরে এই বিষয়ে দলের ভোট হবে। আর এতে ২০১২ সাল থেকে ক্ষমতায় থাকা অ্যাবে জাপানের ইতিহাসের সবচেয়ে দীর্ঘসময় ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী হওয়ার সুযোগ সৃষ্টি পাবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button