ইসলামি অঙ্গনে শোকের ছায়া

ড. জসীম উদ্দীন নদভী আর নেই

বিশিষ্ট আরবি সাহিত্যিক ও চট্টগ্রামের জামিয়া দারুল মা’আরিফের সহকারী পরিচালক ড. জসীম উদ্দীন নদভী (৫১) আর নেই। ওমরাহ পালনের উদ্দেশ্যে সৌদি আরবের মক্কায় অবস্থানকালীন সোমবার রাত ৩টায় ইন্তেকাল করেন তিনি। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তার মৃত্যুতে ইসলামি অঙ্গনে শোকের ছায়া নেমেছে। ড. জসীম উদ্দীন নদভী জামিয়া জামিয়া দারুল মা’আরিফের বর্তমান পরিচালক আল্লামা সুলতান যওক নদভীর মেয়ে জামাতা ছিলেন।

ডায়াবেটিসের নিম্নচাপ ও জ্বরে আক্রান্ত হয়ে ড. জসীম উদ্দীন নদভী সৌদি আরবের একটি হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি ছিলেন। এর মধ্যে স্বাস্থের অবনতি হলে সৌদি আরবের স্থানীয় সময় গতকাল রাত ৩টায় পবিত্র মক্কা শরিফের একটি হাসপাতালে ইন্তেকাল করেন তিনি। িমৃত্যৃকালে তিনি ২ কন্যা ও ১ ছেলে সন্তানসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গিয়েছেন।

ড. জসিম উদ্দিন নদভী আরবি সাহিত্যের শিক্ষক ও আন্তর্জাতিক ইসলামি সাহিত্য সংস্থা থেকে প্রকাশিত মাসিক আল-হকের সহসম্পাদক ছিলেন। এছাড়াও তিনি চট্টগ্রামের জামিয়া দারুল মা’আরিফের সহকারী পরিচালক এবং জাতীয় ওলামা-মশায়েখ ও আইম্মা পরিষদ চট্টগ্রামের সভাপতি ছিলেন। বিগত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী হিসেবে হাতপাখা প্রতীকে মহেশখালী-কুতুবদিয়া আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

ইসলামি অঙ্গনে শোকের ছায়া: চট্টগ্রামের বিখ্যাত দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান জামেয়া দারুল মা’আরিফ আল-ইসলামিয়ার সহকারী পরিচালক ড. মাওলানা জসিম উদ্দিন নদভীর ইন্তেকালে শোক প্রকাশ করেন হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিব ও হাটহাজারী মাদ্রাসার সহযোগী পরিচালক আল্লামা হাফেজ মুহাম্মদ জুনায়েদ বাবুনগরী।

এক শোকবার্তায় আল্লামা জুনায়েদ বাবুনগরী বলেন, ড. মাওলানা জসিম উদ্দিন নদভী আমার খুব স্নেহের ছিলেন। তিনি একাধারে একজন আরবি সাহিত্যিক, লেখক ছিলেন। আমি মনে করি তিনি একজন সৌভাগ্যবান ব্যক্তি, ওমরাহ পালন করতে গিয়ে মক্কায় উনার ইন্তেকাল হয়েছে।

ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির ও চরমোনাই পীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম শোকবার্তায় বলেন, ড. মাওলানা জসিম উদ্দিন নদভী ছিলেন বাংলাদেশের ওলামায়ে কেরামদের মধ্যে অন্যতম একটি উজ্জ্বল নক্ষত্র। তার মৃত্যুতে দেশবাসী একজন প্রাজ্ঞ ও মুহাক্কিক আলেমকে হারালেন। তার এ মৃত্যুতে দেশবাসীর অপূরণীয় ক্ষতিসাধন হলো।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button