অ্যামাজন লন্ডনে পণ্য সরবরাহে ই-বাইক চালু করছে

ডেলিভারি জায়ান্ট আমাজন বলেছে যে, লন্ডনে তাদের নতুন মাইক্রোমবিলিটি হাব আরোও দশ লাখেরও বেশি গ্রাহকের কাছে সরবরাহ পৌঁছাবে, অন্যান্য প্রতিষ্ঠানগুলো যখন আগামী মাসগুলোতে যুক্তরাজ্যব্যাপী এটা চালুর প্রত্যাশা করছে। ডেলিভারি ড্রাইভাররা কার্বন নিঃসরণ মুক্ত ই-কার্গো বাইক চালাবে এবং সেন্ট্রাল লন্ডনে বাড়িঘর ও অফিসে গ্রাহকদের কাছে যাবে। লন্ডন নগরীর যানজটপূর্ণ রাস্তাগুলোতে প্রচলিত ভ্যান গাড়ির পরিবর্তে তারা এসব ই-কার্গো বাইক চালাবে।
অ্যামাজন ইতিমধ্যে যুক্তরাজ্যের রাস্তায় চলাচলকারী তার গাড়িবহরে ১০০০ বিদ্যুৎ চালিত যান সংযোজন করেছে। তারা ২০২০ সালের মধ্যে তাদের সরবরাহ যানবাহনগুলোর অর্ধেককে নেট-জিরো কার্বন নিঃসরণকারী গাড়িতে রূপান্তরিত করবে এবং ২০৪০ সালের মধ্যে সবগুলো বাহনকে এরকম করে তুলবে। কোম্পানিটি গত মার্চে ৫ টি ৩৭- টন বিশিষ্ট ইলেকট্রিক হেভি ট্রাক চালু করে ডিজেল চালিত ট্রাকের পরিবর্তে। এগুলো টিলবেরি ও মিল্টন কিনিস এর কেন্দ্রস্থল থেকে চলাচল করছে।
মহামারীর সময় পণ্য সরবরাহ অস্বাভাবিক হারে বৃদ্ধি পেলে রিটেইলারটি বিপুল লাভ করে, যার বিক্রি বেড়ে যায়। তবে কার্বন নিঃসরণ হ্রাসের জন্য ক্লাইমেট গ্রুপ সমূহের চাপের মধ্যে আছে কোম্পানিটি। এ অবস্থায় তারা ব্যবসা ক্ষেত্রে কার্বন নিঃসরণ কমানোর ক্ষেত্রে একটি শীর্ষ দৃষ্টান্ত হতে চায়।
অ্যামাজনের যুক্তরাজ্য কান্ট্রি ম্যানেজার জন বুমফ্রে বলেন, অ্যামাজন একটি বৈশ্বিক নেট জিরো কার্বন পরিবেশের লক্ষ্যে এগিয়ে যাচ্ছে। আমাদের পরিবহন নেটওয়ার্ক রূপান্তরের মাধ্যমে একদিকে আমরা এটা করছি।
তিনি আরো বলেন, আমাদের নতুন ই-কার্গো বাইকগুলো, পায়ে হেঁটে চলাচলকারি কর্মী এবং ক্রমবর্ধমান বৈদ্যুতিক সরবরাহ যানের বহর আমাদের অধিক হারে শূন্য কার্বন নিঃসরণ সরবরাহ কাজে সহায়ক হবে, এর আগে লন্ডনে যা হয়নি।
আগামী মাসগুলোতে গোটা যুক্তরাজ্যে তা সম্ভব হবে।
অ্যামাজন বলেছে, চলতি বছরের শেষ দিকে ম্যানচেস্টার, কোলবিল হেইডক, ব্রিস্টল এবং মিল্টন কিনিসে তাদের প্রতিষ্ঠানসমূহে ত্রিশ হাজারেরও বেশি নতুন সৌর প্যানেল স্থাপিত হবে, যাতে তাদের ইলেকট্রিক যানবাহনকে চার্জ দেয়া যায়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button