কাউন্সিল ট্যাক্স এপ্রিল থেকে দ্বিগুণ হবে

যুক্তরাজ্য সরকার জানিয়েছে যে, ১ এপ্রিল থেকে ইংল্যান্ডে কিছু খালি বাড়িঘর সংক্রান্ত কঠোরতর আইন আসছে। দীর্ঘদিন যাবৎ যেসব বাড়ি খালি অবস্থায় পড়ে আছে, সেগুলোর কাউন্সিল ট্যাক্স দ্বিগুন করা হবে আগামী মাস থেকে। ব্রিটেনের ডিপার্টমেন্ট এন্ড কমিউনিটিজ একথা জানিয়েছে।
ইংল্যান্ডের কাউন্সিলসমূহকে এপ্রিল থেকে অতিরিক্ত ক্ষমতা দেয়া হবে। সেকেন্ড হোমের ওপর অধিকতর করারোপের জন্য বাড়তি ক্ষমতা দেয়া হবে তাদের। তবে কিছু কিছু ক্ষেত্রে এই নতুন নীতিমালা প্রযোজ্য হবে না বলে জানা গেছে। যেসব বাড়ি উত্তাধিকার সূত্রে প্রাপ্ত, মেরামতের কাজের জন্য অবসবাসযোগ্য এবং প্ল্যানিং বিধিনিষেধের কারনে যেসব বাড়িঘরে সারা বছর বসবাস করা যায় না সেসব বাড়িঘরের ক্ষেত্রে এই নতুন নীতিমালা বা আইন প্রযোজ্য হবে না। স্থানীয় সরকার বিষয়ক ব্রিটিশ মন্ত্রী সাইমন হোরে বলেন, দীর্ঘ সময় যাবৎ বন্ধ থাকা বাড়িঘর স্থানীয় পরিবার ও তরুন লোকজনকে হাউজিং মার্কেটে ঢুকতে বাধা সৃষ্টি করে। তারা তাদের নিজেদের কমিউনিটিতে বাড়িভাড়া বা ক্রয়ের সুযোগ পায়না বাড়িঘর বন্ধ থাকার কারনে।
তিনি আরো বলেন, তাই আমরা হাউজিংয়ের দীর্ঘমেয়াদী পরিকল্পনার অংশ হিসেবে এধরনের পদক্ষেপ গ্রহন করেছি। গভর্নমেন্ট ওয়েবসাইট অনুসারে, কাউন্সিল ট্যাক্স সাধারনত: ১০টি অংশে বিভক্ত, যা এপ্রিল থেকে জানুয়ারী পর্যন্ত পরিশোধ্য।
কিছু লোককে কাউন্সিল ট্যাক্স দিতে হয় না। তারা হচ্ছেন ১৮ বছরের কম বয়সী লোক, যিনি নির্দিষ্ট শিক্ষানবিশ স্কীমে রয়েছেন, ১৮ কিংবা ১৯ বছর বয়সী এবং পূর্ন সময়ব্যাপী শিক্ষার্থী, কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ের পূর্ন সময়ের শিক্ষার্থী, ২৫ বছরের কম বয়সী ব্যক্তি যে এডুকেশন এন্ড স্কিলস ফান্ডিং এজেন্সী থেকে অর্থ পাচ্ছে, একজন স্টুডেন্ট নার্স, ব্রিটিশ কাউন্সিলের নিবন্ধিত একজন বিদেশী ল্যাংগুয়েজ অ্যাসিস্ট্যান্ট, মারাত্মকভাবে মানসিক ভারসাম্যহীন, নিজের পিতামাতা সন্তান ছাড়া অন্যের কিংবা ১৮ বছরের কম বয়সী শিশুর কেয়ারার এবং কূটনৈতিক।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button