বাংলাদেশের সাংবাদিকদের পাশে জার্মানি

বাংলাদেশের সাংবাদিকদের অধিকার আদায়ে পাশে দাঁড়িয়েছে জার্মান সরকার। মানবাধিকার সংগঠন ‘আর্টিক্যাল ১৯’-এর সঙ্গে যৌথভাবে একটি প্রকল্পে দেশটি কাজ করবে। এই প্রকল্পে জার্মানি ৫০ লাখ টাকার অর্থ সহায়তা দেবে।
ঢাকাস্থ জার্মান দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স ফন ভাইয়ে এবং আর্টিক্যাল ১৯-এর আঞ্চলিক পরিচালক তাহমিনা রহমান মঙ্গলবার এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর করেন।
এ সম্পর্কে তাহমিনা রহমান জানান, সাত মাসের এই প্রকল্পে বাংলাদেশের সাংবাদিকদের প্রশিক্ষণ দেয়া হবে। সেখানে তাদের অধিকারের জন্য আইনী প্রশিক্ষণের পাশাপাশি কীভাবে তারা ঝুঁকি এড়িয়ে কাজ করতে পারেন সে বিষয়েও প্রশিক্ষণ দেয়া হবে। এ প্রশিক্ষণে সারাদেশ থেকেই সাংবাদিকদের বাচাই করা হবে।
তিনি বলেন, ‘বাংলাদেশে সাংবাদিকরা অত্যন্ত প্রতিকূল পরিবেশে এবং ঝুঁকি নিয়ে কাজ করেন। তাই তাদের তথ্য অধিকার, সংবিধান অনুযায়ী মত প্রকাশের স্বাধীনতা এবং এ সংক্রান্ত আইন ও বিধি বিধানের ব্যাপারে স্বচ্ছ ধারণা থাকা উচিৎ। একই সঙ্গে এ সংক্রান্ত আন্তর্জাতিক নীতি, আইন এবং বিধি সম্পর্কেও ধারণা থাকা প্রয়োজন। তাহলেই ঝুঁকি এড়িয়ে কাজ করতে পারবেন সাংবাদিকরা। এছাড়া সাংবাদিকদের অধিকার, বিশেষ করে তথ্য সংক্রান্ত অধিকার সম্পর্কেও সম্যক ধারণা থাকা দরকার। এসব বিষয় নিয়েই আমরা কাজ করবো।’ শিগগিরই এ প্রকল্পের কাজ শুরু হবে বলেও তিনি জানান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button