বাংলাদেশের বাজারে এনার্জি ড্রিংকে মাত্রাতিরিক্ত অ্যালকোহল

Energy drinkবাংলাদেশের বাজারে এনার্জি ড্রিংকস নামে যেসব পানীয় বিক্রি হচ্ছে, তাতে মাত্রাতিরিক্ত অ্যালকোহল পাওয়া গেছে। এ তথ্য জানিয়ে একটি প্রতিবেদন মন্ত্রিসভা কমিটিতে জমা দিয়েছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর।
আজ বৃহস্পতিবার সচিবালয়ে আয়োজিত এক সংবাদ ব্রিফিংয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এ তথ্য জানান।
এর আগে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকেই মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর প্রতিবেদনটি জমা দেয় বলে স্বরাষ্ট্রমন্ত্রী জানান।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ‘আমরা প্রতিবেদনটি পর্যালোচনা করছি। এখন বাজারে যেসব এনার্জি ড্রিংকস নামের কোমল পানীয় আছে, তা পরীক্ষাগারে পাঠাব। পরীক্ষাগারের প্রতিবেদন অনুযায়ী যেসব এনার্জি ড্রিংকসে অ্যালকোহল পাওয়া যাবে সেগুলো নিষিদ্ধ করা হবে।’
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ভারত থেকে ফেনসিডিল আসার পরিমাণ কমে এসেছে। সীমান্তে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কার্যকর পদক্ষেপের কারণে তা কমে গেছে। তবে যুব সমাজ ইয়াবা আসক্ত হয়ে পড়েছে।’ তিনি আরো বলেন, ‘মাদকের নেতিবাচক দিক তুলে ধরে মসজিদ, মন্দিরসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে প্রচার চালানো হবে। এক মাসব্যাপী এ প্রচারকাজ চলবে।’ মাদকের ব্যাপারে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরকে আরো কঠোর হওয়ার নির্দেশ দেন স্বরাষ্ট্রমন্ত্রী।
ওই ব্রিফিংয়ে উপস্থিত ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, পথশিশুরা মাদকাসক্ত হয়ে পড়ছে। পথশিশুরা যেন মাদক থেকে মুক্ত থাকে সে বিষয়টি আইনশৃঙ্খলা বাহিনীসহ সংশ্লিষ্টরা নিশ্চিত করবে।
বৈঠকে কমিটির সদস্যদের পাশাপাশি মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ও আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button