আইএনএফ চুক্তি বাতিল: গানপয়েন্টে ইউরোপ

রাশিয়ার সঙ্গে ইন্টারমিডিয়েট রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস ট্রিটি বা আইএনএফ চুক্তি বাতিলের মার্কিন সিদ্ধান্তে দুঃখ প্রকাশ করে মস্কো বলেছে, প্রকৃতপক্ষে আমেরিকা বহু আগেই এ সিদ্ধান্ত নিয়েছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, “আমরা সবাই দুঃখিত যে, আগামী দিনগুলোতে চুক্তি বাতিলের সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে। তবে এ সিদ্ধান্ত আমেরিকা বহু আগেই নিয়েছে।” তিনি বলেন, আমেরিকা চুক্তি থেকে সরে গেলেও এ সম্পর্কে মস্কো কিছু চিঠি আশা করে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগেই বলেছেন, আমেরিকা যদি একতরফা এ চুক্তি থেকে সরে যায় তাহলে রাশিয়া জবাব দিতে বাধ্য হবে।
আইএনএফ চুক্তি থেকে সরে গিয়ে আমেরিকা নতুন করে পরমাণু অস্ত্র ও ক্রুজ ক্ষেপণাস্ত্র তৈরি করতে চায়। পাশাপাশি রাশিয়াকে মোকাবেলার জন্য ইউরোপের মাটিতে এসব ক্ষেপণাস্ত্র মোতায়েন করবে। রাশিয়াও পাল্টা ব্যবস্থা নেয়ার ঘোষণা দিয়েছে।

এ অবস্থায় মনে করা হচ্ছে- আমেরিকা ও রাশিয়ার ক্ষেপণাস্ত্রের মুখে পড়তে যাচ্ছে পুরো ইউরোপ। বিষয়টির ভয়াবহতা অনুধাবন করে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনি বলেছেন, আমেরিকা ও রাশিয়ার যুদ্ধক্ষেত্র হতে পারে না ইউরোপ। তিনি এ চুক্তিকে রক্ষা করার আবেদন জানিয়েছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close