লন্ডনের রাস্তায় হাজারো গৃহহীনের রাত্রিযাপন

‘কম্বাইন্ড হোমলেসনেস অ্যান্ড ইনফরমেশন নেটওয়ার্ক’র এক সাম্প্রতিক উপাত্ত অনুসারে, জীবন যাত্রার ব্যয় ও ঘর ভাড়া বৃদ্ধির দরুন বর্তমানে লন্ডনের প্রতি ৫০ জন বাসিন্দার মধ্যে একজন গৃহহীন। দেখা গেছে, লন্ডনের সবচেয়ে বিখ্যাত বিলাসবহুল এলাকা অক্সফোর্ড স্ট্রিটের মতো জায়গায়ও দোকানপাটের সামনে রাত্রি যাপন করতে দেখা যায় অনেক গৃহহীন লোকজনকে।
ব্যস্ততম এই বাণিজ্যিক স্ট্রিটে অস্থায়ী বিছানায় এক ধরনের প্রাইভেসি রক্ষায় কার্ড বোর্ডের বাক্স কিংবা শপিং ট্রলি দিয়ে ঘিরে রাত্রি যাপন করতে দেখা যায় এসব রাফ স্লিপারদের। একই অবস্থা দেখা যায় লন্ডনজুড়ে বিভিন্ন পার্ক ও পরিত্যক্ত ভবনসমূহে।
চলতি বছরের এপ্রিল থেকে জুন পর্যন্ত লন্ডনে কমপক্ষে ৩ হাজার ২৭২ জন লোক রাফ স্লিপিং করে। গত বছরের তুলনায় এই সংখ্যা ৯ শতাংশ বেড়েছে।উপরোক্ত সংস্থাটি এমন তথ্য দিয়েছে। তথ্য অনুসারে এসব লোকের মধ্যে ১৬১৪ জন এই প্রথম রাস্তায় রাত্রি যাপন করে এই সংখ্যা গত বছরের চেয়ে ১২ শতাংশ বেশি এবং চলতি বছরের সামগ্রিক পরিসংখানের প্রায় অর্ধেক। ‘চেইন’ অনুসারে এ ধরনের বৃদ্ধির প্রাথমিক কারণ হচ্ছে, জীবনযাত্রার আকাশচুম্বী বৃদ্ধি এবং স্বল্পব্যয়ের বাড়িঘরের অভাব।
রাজধানীতে ৩২ টি বারার প্রতিনিধিদের একটি মিশ্র দলীয় গ্রুপ ‘লন্ডন কাউন্সিলস’ এবং সিটি অফ লন্ডন কর্পোরেশন এটাকে ‘হাউজিং বিপর্যয়’ বলে অভিহিত করেছে।
তাদের গবেষণায় দেখা গেছে, লন্ডনের বাসিন্দাদের অনেকেই গৃহহীন, যারা হোস্টেল কিংবা অন্যান্য অস্থায়ী আবাসস্থলে বসবাস করছেন।
সংস্থাটির হিসাব অনুযায়ী, এ ধরনের গৃহহীনদের সংখ্যা বর্তমানে প্রায় ১ লাখ ৭০ হাজার এবং এদের মধ্যে ৮৩৫০০ জন শিশুও রয়েছে।
এর মানে হচ্ছে, লন্ডনে গড়ে অন্তত প্রতিটি ক্লাস রুমের একজন শিশু গৃহহীন। চেইনে’র ডাটায় দেখা যায়, লন্ডনের রাফ স্লীপারদের ৪৮ শতাংশেরও বেশি যুক্তরাজ্যের নাগরিক। আর এদের প্রায় ৩০ শতাংশ ইউরোপীয় দেশগুলোর লোক। এপ্রিল জুনের পরিসংখ্যানে এটাই প্রতীয়মান।
জনৈক রোমানীয় জানান, অক্সফোর্ড স্ট্রিটে ৫০ থেকে ৬০ জন গৃহহীন রোমানীয় রাফ স্লিপিং করছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button