জি-২০ জলবায়ু বিবৃতিতে ট্রাম্প ছাড়া সব বিশ্বনেতার স্বাক্ষর

জি-২০ সম্মেলনে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ের প্রতি সমর্থন জানিয়ে একটি বিবৃতিতে স্বাক্ষর করেছেন অংশগ্রহণকারি ২০ বিশ্ব নেতার মধ্যে ১৯জন। স্বাক্ষর করেননি শুধু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বরাবরের মতোই জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে সবার বিপক্ষেই অবস্থান নিলেন তিনি।

আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে ট্রাম্পই এক মাত্র নেতা যিনি জলবায়ু পরিবর্তনের বিষয়ে ওই বিবৃতি প্রত্যাখ্যান করেছেন। বুয়েন্স আয়ার্সে কনফারেন্স শেষে ১৯ দেশ এবং ইউরোপীয় ইউনিয়নের নেতারা জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে যুদ্ধে প্যারিস জলবায়ু চুক্তির বিষয়ে পুণরায় সম্মতি জানিয়েছেন।

ফ্রান্সের লা বুর্গেটে ২০১৫ সালের ৩০ নভেম্বর জলবায়ু বিষয়ে একটি খসড়া চুক্তি তৈরি হয়। এরপর ২০১৬ সালের ২২ এপ্রিল এটি স্বাক্ষরিত হয় এবং ২০১৬ সালের ৪ নভেম্বর এটি কার্যকর হয়। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের পর থেকেই এই চুক্তির বিরোধিতা করে আসছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

দু’দিনের জি-২০ সম্মেলন শেষে একটি চূড়ান্ত বিবৃতিতে স্বাক্ষর করেছেন বিশ্ব নেতারা। প্যারিস জলবায়ু চুক্তির বিষয়ে নিজেদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছে ১৯ সদস্য দেশ কিন্তু এ থেকে নিজেদের প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার ওয়াশিংটন পোস্টকে দেয়া এক সাক্ষাতকারে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, জলবায়ু চুক্তি নিয়ে তার সন্দেহ আছে। তার মতে, পৃথিবী উষ্ণ হয়ে উঠছে মানুষের সৃষ্ট দূষণ থেকে যা বাতাসে ছড়িয়ে পড়ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close