লন্ডনে বাংলাদেশি স্কুল পরিদর্শন নিয়ে সমালোচনার মুখে মিশেল ওবামা

Michelসাম্প্রতি মার্কিন ফাস্ট লেডি মিশেল ওবামা যুক্তরাজ্য সফরে গিয়ে টাওয়ার হ্যামলেটসের মালবেরি নামে মেয়েদের একটি স্কুল পরিদর্শন করেন।
স্কুলটির ৯০ শতাংশেরও বেশি ছাত্রী মুসলিম এবং প্রধানত বাংলাদেশি ব্যাকগ্রাউন্ডের। এসব ছাত্রীদের বেশিরভাগই হিজাব ও লম্বা পোশাক পরিধান করে থাকেন।
মিশেল নারীর সমতা ওপর বক্তৃতা দেয়ার জন্য এ স্কুলটিকেই বেছে নেন।
স্কুলটি পরিদর্শনে গিয়ে কিছু ইসলাম বিরোধিদের সমালোচনার মুখে পরেছেন মিশেল। ব্রিটেনের বিখ্যাত মেইল অনলাইনের একটি প্রতিবেদনে ওই স্কুলটিতে মিশেলের পরিদর্শনের সমালোচনা করা হয়।
প্রতিবেদনটিতে বলা হয়, যুক্তরাজ্যের বিভিন্ন শহরে অনেক নামীদামি অনেক স্কুল থাকতে মিশেল কেন ইসলামী প্রজাতন্ত্রের টাওয়ার হ্যামলেটসের এই বালিকা বিদ্যালয় পরিদর্শন করলেন?
যদিও মিশেল এটি স্পষ্ট করেই বলেছেন যে, তিনি নারী শিক্ষা বিষয়ে বক্তৃতা দেয়ার জন্য তার নিজের পছন্দেই ওই স্কুলটিকে বেছে নিয়েছেন।
কিন্তু মেইল অনলাইনের প্রতিবেদনটিতে এ নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। এর পিছনে অন্য কারণ রয়েছে বলে তারা সন্দেহ করছে।
ওই রিপোর্টে বলা হয়, এই সফরের আগে এই স্কুলটির কথা ফার্স্ট লেডি কখনও শুনেছেন বলে মনে হয় না। যুক্তরাজ্যের শিক্ষা বিভাগ ইচ্ছাকৃতভাবেই টাওয়ার হ্যামলেটসের এ স্কুলটিকে নির্বাচিত করেছে। এর মাধ্যমে তারা বিশ্বকে এটা দেখাতে চায় যে, এটিই ব্রিটেনের প্রকৃত চেহারা।
রিপোর্টে প্রশ্ন তোলা হয় এই বলে যে, লন্ডনে ২৭০ জাতির লোকের বসবাস এবং অধিকাংশ স্কুলের খেলার মাঠ দৃষ্টি নন্দন করা বেনেটন পোশাকের ছেলে-মেয়েতে পরিপূর্ণ থাকে। তাহলে কেন এমন একটি স্কুলটিকে বেছে নেয়া হল যেখানে ছাত্রীদের সবাই অভিন্ন, অতি রক্ষণশীল ইউনিফর্ম পরিধান করে আছে।
উল্লেখ্য, পাশ্চাত্যের গণমাধ্যমগুলো ধর্মীয় সহিষ্ণুতা, উদার গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতার পক্ষে সোচ্চার হলেও মুসলিম ঐতিহ্য ও ধর্মবিশ্বাস নিয়ে তাদের অ্যালার্জিও সুবিদিত।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button