ফোর্বসের সেরা তরুণ বিজ্ঞানীদের তালিকায় বাংলাদেশি আরিফ

বিশ্ব বিখ্যাত ফোর্বস ম্যাগাজিনের ২০১৯ সালের তালিকায় বিজ্ঞান ও গবেষণায় সেরা ৩০ বছরের কম বয়সী ৩০ জনের (থার্টি আন্ডার থার্টি) মধ্যে তালিকার প্রথমেই রয়েছেন বাংলাদেশি বায়োলজিস্টের ২৯ বছর বয়সী জিএম মাহমুদ আরিফ পাভেল। দক্ষিণ এশিয়ান বংশোদ্ভূতদের মধ্যে আরও রয়েছেন মেঘালি চুপরা (২৯), হাসিনী জয়তিলকা (২৯), নাসরিন মোস্তফা (২৮), মৈত্র রাঘু (২৭), দেবাকি রাজ (২৮) এবং গীতাঞ্জলি রাও (১২)। গত ১৬ নভেম্বর শুক্রবার প্রকাশ করা হয়েছে সেই সেরা মেধাবী তরুণ বিজ্ঞানীদের তালিকা।

তার আগে কয়েক হাজার মেধাবীর তালিকা পায় তারা। এরপর ৪ বিচারকের মাধ্যমে সবকিছু পর্যবেক্ষণ, যাচাই-বাছাইয়ের মধ্য দিয়ে এ তালিকা প্রকাশ করা হয়। একইভাবে গণমাধ্যম, সঙ্গীত, ব্যবসা, আর্ট, শিক্ষা, জ্বালানীসহ ২০ ক্যাটাগরির তালিকাও প্রকাশ করেছে ম্যাগাজিনটি। গত ৮ বছর থেকেই এমন তালিকা প্রকাশ করছে তারা।

ফোর্বস ম্যাগাজিন জানায়, একইভাবে ইউরোপ ও এশিয়া মহাদেশের সেরা ৩০ জনের তালিকাও করা হয়। এসব তালিকায় এর আগে স্থান পাওয়া ব্যক্তি-প্রতিষ্ঠান এখন বিশ্বে সবচেয়ে দামি প্রতিষ্ঠান এবং খ্যাতিমান ব্যক্তিত্বে পরিণত হয়েছেন। ফোর্বস ম্যাগাজিনের উদ্যোগের সফলতা এটাই।

মাহমুদ আরিফ পাভেল বাস করছেন ফ্লোরিডার জুপিটারে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর অব সায়েন্স করার পর নিউইয়র্কের সেন্ট জন্স বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স পিএইচডি করে মানব শরীরের আয়ন চ্যানেল নিয়ে গবেষণা করছেন তিনি।

এ চ্যানেলকে ফান্ডার্মেন্টাল সেন্সরস অব লাইফ অভিহিত করে তা অ্যানেসথেসিয়াসহ অটোসমাল পলিসিসটিক কিডনি রোগের চিকিৎসায় নবদিগন্তের সূচনা ঘটাতে পারে বলে মনে করেন পাভেল। বর্তমানে পোস্ট ডক্টরাল অ্যাসোসিয়েট হিসেবে ‘স্ক্রিপস রিসার্চে কাজ করছেন তিনি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close