ট্রাম্পকে জনসন

পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাবেন না

Borisইরানের সঙ্গে সই হওয়া পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে না যেতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন।
গতকাল রোববার ‘দি নিউইয়র্ক টাইমস’এ প্রকাশিত এক প্রতিবেদনে জনসন বলেন, পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বের হয়ে যাওয়া হবে একটি বড় ধরনের ভুল।
তিনি বলেন, “ইরান ও ছয় জাতি গোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতা থেকে আমেরিকা নিজেকে প্রত্যাহার করে নিলে এ ক্ষেত্রে ইরানই কেবল লাভবান হলে। সবকিছুর আগে আমাদের এটা নিশ্চিত করতে হবে যে, ইরান যেন কোনো মতেই পরমাণু বোমার অধিকারী না হতে পারে। আর এ সমঝোতা এই পথে কিছুটা হলেও বাধা সৃষ্টি করবে।”  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পরমাণু সমঝোতা থেকে বের হয়ে যাওয়া থেকে বিরত রাখতে বর্তমানে আমেরিকা সফরে আছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন।
পররাষ্ট্রমন্ত্রী জনসন বলেন, নিশ্চয় পরমাণু সমঝোতায় দুর্বলতা আছে। তবে আমার দৃঢ় বিশ্বাস যে এসব বিচ্যুতি কাটিয়ে ওঠা সম্ভব। সেই লক্ষ্য অর্জনে আমেরিকা,ফ্রান্স এবং জার্মানির সঙ্গে ব্রিটেন কাজ করছে যে বলেও জানান তিনি।
ট্রাম্প ঘোষণা দিয়েছেন যে পরমাণু সমঝোতা বা জেসিপিওএ থেকে তিনি আমেরিকাকে বের করে নেবেন। ইরানের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচির ওপর সীমাবদ্ধতা আরোপ করে দেশটির বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করার লক্ষ্যে ২০১৫ সালের জুলাই মাসে পরমাণু সমঝোতা সই হয়। এতে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, চীন ও রাশিয়া সই করে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button