দুবাইয়ের রাস্তায় নেমেছে চালকবিহীন ট্যাক্সি

২০৩০ সালের মধ্যে আমিরাতের ২৫ শতাংশ পরিবহন চালকবিহীন হবে

আজ রোববার থেকে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দুবাইয়ে শুরু হয়েছে চালকবিহীন ট্যাক্সি চলাচল। যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেয়ার জন্য পরীক্ষামূলক ভাবে এ যাত্রীসেবা চালু করছে কর্তৃপক্ষ। ইউএই-র সড়ক ও পরিবহন কর্তৃপক্ষ (আরটিএ) জিটেক্স প্রযুক্তি সপ্তাহে পরীক্ষামূলক এই গাড়ির চলাচল উদ্বোধন করে। দুবাই মেট্রো ও ট্রাম যাত্রীরা এ সেবা থেকে উপকৃত হবেন।

এসব গাড়িতে ক্যামেরা ও সেন্সর থাকবে যা যানবাহন চলাচল ও সড়কের অবস্থা পর্যবেক্ষণের সাথে ট্যাক্সিকে নিয়ন্ত্রণ ও দুর্ঘটনা থেকে রক্ষা করবে। ২০৩০ সালের মধ্যে আমিরাতের ২৫ শতাংশ যানবাহন চালক বিহীন ট্যাক্সি হবে।

আরটিএ বলেছে, ২০৩০ সালের মধ্যে দেশের মোট পরিবহনের প্রায় ২৫ শতাংশ চালকবিহীন যানবাহনের মাধ্যমে করার লক্ষ্য নিয়ে কাজ শুরু হয়েছে। প্রযুক্তি সপ্তাহে জিটেক্স স্ট্যান্ডে স্বয়ংক্রিয় এবং চালকবিহীন গাড়ির প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

আমিরাতের সড়ক ও পরিবহন কর্তৃপক্ষের নির্বাহী পরিচালনা বোর্ডের চেয়ারম্যান ও মহাপরিচালক মাত্তার আল তায়ের বলেন, বিশ্বের সবচেয়ে আধুনিক শহর হিসেবে দুবাইকে গড়ে তোলার লক্ষ্যে এসব স্মার্ট সেবা এবং নতুন নতুন প্রযুক্তি আনা হচ্ছে।

তিনি বলেন, শিগগিরই দুবাইয়ের রাস্তায় যাত্রী পরিবহন শুরু করবে চালকবিহীন ট্যাক্সি। ২০৩০ সালের মধ্যে ২৫ শতাংশ পরিবহন চালকবিহীন যানবাহন হবে বলেও জানান মাত্তার।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button