রায়ের কপি পেলেই ফাঁসি কার্যকর করা যাবে : অ্যাটর্নি জেনারেল

সুপ্রিম কোর্টের দেওয়া রায়ের অনুলিপি পেলে মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদন্ড পাওয়া জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল কাদের মোল্লার ফাঁসি কার্যকর করা যাবে বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। শুক্রবার তার কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান অ্যাটর্নি জেনারেল।
মাহবুবে আলম বলেন, সংবিধানের ১০৫ অনুচ্ছেদ অনুসারে আপিল বিভাগের রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদনের কথা আসামিপক্ষ বললেও তার সুযোগ নেই। কারণ ৪৭ অনুচ্ছেদের (৩) দফায় উল্লেখিত মানবতাবিরোধী অপরাধ করায় ৪৭(ক)(২) অনুযায়ী আসামি সেই সুযোগ চাইতে পারেন না। তাই এটা স্পষ্ট যে কাদের মোল্লার ক্ষেত্রে রায় পুনর্বিবেচনার সুযোগ নেই।
এ ছাড়া কাদের মোল্লার মৃত্যুদ- কার্যকর করার ক্ষেত্রে মৃত্যুপরোয়ানা জারির প্রয়োজন নেই বলেও জানান অ্যাটর্নি জেনারেল।
১৭ সেপ্টেম্বর মানবতাবিরোধী অপরাধে কাদের মোল্লাকে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের রায় দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। রায়ের পর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম রায় পর্যালোচনার সুযোগ নেই বলে মত দেন। একই রকম মত দেন আইনমন্ত্রী শফিক আহমেদ। তবে আসামিপক্ষের আইনজীবী ব্যারিস্টার আবদুর রাজ্জাক ৩০ দিনের মধ্যে পুনর্বিবেচনার আবেদন করার কথা জানান।
এর আগে গত ৫ ফেব্র“য়ারি আন্তর্জাতিক অপরাধ আদালত একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে কাদের মোল্লাকে যাবজ্জীবন কারাদন্ডের আদেশ দিয়েছিলেন। এই রায়ের পর সরকার যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল আইন সংশোধন করে দুই পক্ষেরই আপিলের সুযোগ রেখে বিধান করে। এরপর সর্বোচ্চ সাজার দাবি জানিয়ে রাষ্ট্রপক্ষ এবং সাজা মওকুফের জন্য আপিল করে আসামিপক্ষ।
প্রসঙ্গত, সংবিধানের ৪৭(ক)(২) এ বলা হয়েছে, এই সংবিধানে যাহা বলা হইয়াছে, তাহা সত্ত্বেও যে ব্যক্তির ক্ষেত্রে এই সংবিধানের ৪৭ অনুচ্ছেদের (৩) দফায় বর্ণিত কোনো আইন প্রযোজ্য হয়, এই সংবিধানের অধীন কোনো প্রতিকারের জন্য সুপ্রিম কোর্টে আবেদন করিবার কোনো অধিকার সেই ব্যক্তির থাকবে না।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button