প্রিন্সিপাল মাওলানা হাবিবুর রহমানের ইন্তেকালে বিভিন্ন মহলের শোক

বাংলাদেশ খেলাফত মজলিস: বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর সিলেটের ঐতিহ্যবাহী জামিআ মাদানিয়া কাজিরবাজার এর প্রিন্সিপাল আল্লামা হাবীবুর রহমানের ইন্তেকালে গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন দলের সিনিয়র নায়েবে আমীর মাওলানা ইসমাঈল নূরপুরী ও মহাসচিব মাওলানা মাহফুজুল হক।

নেতৃদ্বয় বলেন, আল্লামা হাবীবুর রহমান খেলাফত প্রতিষ্ঠার আন্দোলনে অগ্রণী ভূমিকা রেখেছেন। হাফেজ্জী হুজুর ও শায়খুল হাদীস রহ. এর ডাকে আন্দোলন সংগ্রামে ছিলেন অকুতভয়। নাস্তিক মুরতাদ বিরোধী আন্দোলনে রেখেছেন গুরুত্বপূর্ণ ভূমিকায়।

তারা বলেন, দেশ বিরোধী যে কোনো ষড়যন্ত্র মোকাবেলায় আল্লামা হাবীবুর রহমান রেখেছেন সাহসী ভূমিকা। তিনি ইসলামী শিক্ষা সম্প্রসারে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। দেশ ও বিদেশে তার অসংখ্য ছাত্র ভক্ত ও খেলাফত প্রতিষ্ঠার নিবেদিত প্রাণ কর্মীরা রয়েছে।

তার ইন্তেকালে দেশ ও দলীয় নেতা কর্মীরা একজন বিজ্ঞ রাজনীতিবিদ সমাজসেবক ও শিক্ষাবিদকে হারালো। যা অপূরণীয়।

নেতৃবৃন্দ তার রুহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

খেলাফত মজলিস: সিলেটের ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান জামিয়া মাদানিয়া কাজিরবাজারের প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল ও বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর মাওলানা হাবিবুর রহমানের ইন্তিকালে গভীর শোক প্রকাশ করে খেলাফত মজলিসের আমীর অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের।

নেতৃদ্বয় বলেছেন, প্রিন্সিপাল মাওলানা হাবিবুর রহমান ছিলেন একজন সংগ্রামী আলেমে দ্বীন। দ্বীনি শিক্ষার প্রচার- প্রসার ও বিভিন্ন আন্দোল-সংগ্রামে তাঁর অবদান অবিস্মরণীয় হয়ে থাকবে।তাঁর মৃত্যুতে সৃষ্ট শূন্যতা পূরণ হবার নয়।

প্রদত্ত যৌথ শোক বাণীতে নেতৃদ্বয় মরহুম প্রিন্সিপাল মাওলানা হাবিবুর রহমানের রুহের মাগফিরাত কামনা করে মহান আল্লাহর দরবারে দু’য়া করেন এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

জাতীয় পার্টি: প্রিন্সিপাল মাওলানা হাবীবুর রহমান এর মৃত্যুতে গভীর শেক ও দুঃখ প্রকাশ করেছেন সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদ এবং মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার এমপি।

শোকবার্তায় তারা মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন। পাশাপাশি শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনাও জানিয়েছেন।

শোকবার্তায় বলেন, আল্লামা হাবীবুর রহমানের মৃত্যুতে জাতি একজন জ্ঞানবান আলেমকে হারালো। তাঁর মৃত্যুতে দেশের ইসলামী মূল্যবোধে বিশ্বাসী রাজনীতির নেতৃত্বের এক অপূরণীয় ক্ষতি হয়েছে। ইসলামের খেদমতে দেশবরেণ্য আলেম আল্লামা হাবীবুর রহমানের অবদান ইতিহাসে অম্লান হয়ে থাকবে।

ছাত্র মজলিস সিলেট মহানগর: ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান সিলেটের জামেয়া মাদানিয়া কাজিরবাজারের প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল মাওলানা হাবিবুর রহমানের (প্রিন্সিপাল হুজুর) ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ ইসলামী ছাত্র মজলিস সিলেট মহানগর।

সংগঠনের সিলেট মহানগর সভাপতি আফজাল হোসাইন কামিল ও সেক্রেটারি মুহাম্মদ ফখরুল ইসলাম এক যুক্ত বিবৃতিতে গভীর শোক প্রকাশ করে মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

যুক্ত বিবৃতিতে নেতৃবৃন্দ আরো বলেন, প্রিন্সিপাল মাওলানা হাবিবুর রহমান দ্বীনি শিক্ষার প্রচার-প্রসারে আজীবন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে গেছেন। তিনি ছিলেন বাতিলের বিরুদ্ধে এক বলিষ্ঠ কন্ঠস্বর। তাঁর ছিল একটি বর্ণাঢ্য রাজনৈতিক জীবন। জীবনভর তিনি ইসলামী সমাজ বিপ্লবের লক্ষ্যে কাজ করেছেন। তার ইন্তেকালে জাতি একজন নির্ভীক মুজাহিদকে হারালো। এ শূন্যতা পূরণ হবার নয়। আল্লাহ মরহুমকে জান্নাতবাসী করুন। আল্লাহুম্মা আমীন।

সিলেট জেলা ও মহানগর জমিয়ত: জামেয়া মাদানিয়া ইসলামিয়া কাজিরবাজার সিলেটের প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল ও বাংলাদেশ খেলাফত মজলিসের আমির প্রিন্সিপাল মাওলানা হাবিবুর রহমানের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ সিলেট জেলা ও মহানগর শাখা।

শুক্রবার বিকেলে এক শোক বিবৃতিতে সিলেট জেলা জমিয়তের সভাপতি মাওলানা জিয়া উদ্দিন, মহানগর সভাপতি মাওলানা খলিলুর রহমান, জেলার সাধারণ সম্পাদক মাওলানা আতাউর রহমান ও মহানগর সাধারণ সম্পাদক হাফিজ ফখরুয্যামান বলেন, প্রিন্সিপাল মাওলানা হাবিবুর রহমানের মৃত্যুতে সিলেটসহ দেশবাসী একজন হক্কানী আলেমে দ্বীনকে হারালো। যা সহজে পূর্ণ হবার নয়।

নেতৃবৃন্দ বলেন, প্রিন্সিপাল হাবিবুর রহমান সারা জীবন ইসলাম ও মুসলমানদের জন্য কাজ করে গেছেন। যখনই নাস্তিক মুরতাদ মাথাছাড়া দিয়ে উঠে তখনই তিনি বীরের মতো গর্জে উঠতেন। এজন্যই তাকে সিলেটের সিংহপূরুষ বলা হতো। সিলেটবাসী তাকে যুগ যুগ ধরে স্মরণ রাখবে।

নেতৃবৃন্দ মরহুমের রুহের মাগফেরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন এবং জান্নাতুল ফেরদৌসের সুউচ্চ মোকাম কামনা করেন।

এদিকে প্রিন্সিপাল মাওলানা হাবিবুর রহমানের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মাদানী কাফেলা বাংলাদেশের সভাপতি মাওলানা রুহুল আমিন নগরী, সাধারণ সম্পাদক মাওলানা সালেহ আহমদ শাহবাগী, যুব জমিয়ত বাংলাদেশ সিলেট জেলা সভাপতি মাওলানা মোহাম্মদ আলী, সাধারণ সম্পাদক মাওলানা রায়হান উদ্দিন, মহানগর যুব জমিয়তের সভাপতি মাওলানা কবির আহমদ, সাধারণ সম্পাদক আব্দুল আহাদ আল আতিক, জেলা ছাত্র জমিয়তের সভাপতি হাফিজ ফরহাদ আহমদ, মহানগর সভাপতি মোহাম্মদ লুৎফুর রহমান, জেলার সাধারণ সম্পাদক হাফিজ ফয়েজ উদ্দিন, মহানগর সাধারণ সম্পাদক ইমরান আহমদ প্রমুখ। তারা মরহুমের রুহের মাগফেরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

যুব জমিয়ত বাংলাদেশ: বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর সিলেটের সিংহপুরুষ প্রিন্সিপাল আল্লামা হাবিবুর রাহমানের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন যুব জমিয়ত বাংলাদেশ এর সভাপতি মাওলানা তাফহীমুল হক ও সেক্রেটারী মাওলানা ইসহাক কামালসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ৷

প্রচার সম্পাদক মাওলানা রেজাউল কারীম প্রেরিত এক শোকবার্তায় নেতৃবৃন্দ বলেন, প্রিন্সিপাল আল্লামা হাবিবুর রাহমান রহ. ছিলেন ইসলাম ও মুসলিম জাতির একজন দরদি অভিভাবক ও বিপ্লবী-বীর সিপাহসালার৷ তার ইন্তেকালে জাতি আজ মুসলিম মিল্লাতের একজন মহান কিংবদন্তি অভিভাবককে হারিয়েছে৷ এই শূন্যস্থান সহজে পূরণ হবার নয়৷

নেতৃবৃন্দ বলেন- জাতীয় ও স্থানীয়ভাবে ইসলাম বিরোধী যে কোনো ষড়যন্ত্র ও চক্রান্তের বিরুদ্ধে এবং সকল প্রকার অন্যায়, অশ্লিলতা ও ইসলাম বিরোধী অসামাজিক কার্যকলাপ প্রতিরোধে তিনি গর্জে উঠতেন এবং জাতিকে জাগিয়ে তুলতেন৷ এজন্য সর্বমহলে তিনি সিংহপুরুষ খেতাবে ভূষিত হয়েছেন৷

যুব জমিয়ত নেতৃবৃন্দ বলেন- ইসলামের মহান এ খাদিম ও মুসলিম উম্মাহর দরদী অভিভাকের বিদায়ে আমরা এবং পুরো দেশবাসী আজ গভীরভাবে শোকাহত৷

শোকসন্তত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করে নেতৃবৃন্দ তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা ও জান্নাতুল ফেরদাউসের সুউচ্চ মাকামের দোআ করেন!

ছাত্র জমিয়ত বাংলাদেশ: বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর সিলেটের সিংহপুরুষ প্রিন্সিপাল আল্লামা হাবিবুর রাহমানের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন ছাত্র জমিয়ত বাংলাদেশ এর সভাপতি এম সাইফুর রহমান।

এক বিবৃতিতে তিনি বলেন, প্রিন্সিপাল আল্লামা হাবিবুর রাহমান রহ. ছিলেন ইসলাম ও মুসলিম জাতির একজন দরদি অভিভাবক ও বিপ্লবী প্রাণ পুরুষ৷

তাঁর ইন্তেকালে জাতি আজ মুসলিম মিল্লাতের একজন মহান কিংবদন্তি অভিভাবককে হারিয়েছে৷

তিনি আরো বলেন, জাতীয় ও স্থানীয়ভাবে ইসলাম বিরোধী যে কোনো ষড়যন্ত্র ও চক্রান্তের বিরুদ্ধে এবং সকল প্রকার অন্যায়, অশ্লিলতা ও ইসলাম বিরুধী অসামাজিক কার্যকলাপ প্রতিরোধে তিনি গর্জে উঠতেন এবং জাতিকে জাগিয়ে তুলতেন৷ এজন্য সর্বমহলে তিনি সিংহপুরুষ খেতাবে ভূষিত হয়েছেন৷

ছাত্র জমিয়ত সভাপতি বলেন, ইসলামের মহান এ খাদিম ও মুসলিম উম্মাহর দরদী অভিভাকের বিদায়ে আমরা এবং পুরো দেশবাসী আজ গভীরভাবে শোকাহত৷

শোকসন্তত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করে তিনি তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা ও জান্নাতুল ফেরদাউসের সুউচ্চ মাকামের দোআ করেন!

সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী: বাংলাদেশে ইসলামী রাজনৈতিক আন্দোলনের অন্যতম নেতা ও বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর এবং সিলেট নগরীর ঐতিহ্যবাহী কাজীরবাজার মাদরাসার প্রিন্সিপাল আল্লামা হযরত মাওলানা হাবীবুর রহমানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

এক শোক বার্তায় সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, মরহুম মাওলানা হাবীবুর রহমান ছিলেন সহীহ্ আক্বীদার পীর, একজন বিশ্ব বরেণ্য আলেমে দ্বীন, ইসলামী চিন্তাবিদ ও সাহসী মর্দে মুজাহিদ। তাঁর মৃত্যুতে মুসলিম জাতির অপূরণীয় ক্ষতি উল্লেখ করে সিসিক মেয়র বলেন, তাঁর মৃত্যুতে সিলেটবাসী একজন ইসলামের সেবককে হারিয়েছে উল্লেখ করেন তিনি। এ ক্ষতি পূরণ হবার নয়।
তিনি মরহুমের বিদেহী রুহের মাগফিরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।

মহানগর আওয়ামীলীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান: বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর, ইসলামি আন্দোলনের কিংবদন্তি সিংহপুরুষ জামেয়া মাদানিয়া ইসলামিয়া কাজিরবাজার মাদরাসার প্রিন্সিপাল মাওলানা হাবিবুর রহমানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছন বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য ও মহানগর আওয়ামীলীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান।
তিনি এক শোকবার্তায় বলেন, প্রিন্সিপাল হাবিুবর রহমানের মৃত্যুতে ইসলাম ও রাজনীতির যে ক্ষতি হয়েছে তা অপুরণীয়। সিলেট সহ দেশের ইসলাম বিরোধী কর্মকান্ডের বিরোদ্ধে প্রিন্সিপালের বলিষ্ট প্রতিবাদি নেতৃত্ব জাতি কৃতজ্ঞচিত্তে স্মরণ করবে।
আমরা তাহার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাই।

জামায়াতে ইসলামী: বর্ষিয়ান রাজনীতিবিদ, প্রখ্যাত আলেমে দ্বীন, সিলেটের ঐতিহ্যবাহী জামেয়া মাদানিয়া ইসলামিয়া কাজির বাজার মাদরাসা’র প্রিন্সিপাল মাওলানা হাবিবুর রহমানের ইন্তেকালে শোক প্রকাশ করেছেন সিলেট জামায়াত নেতৃবৃন্দ। মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান তারা।

শুক্রবার এক যৌথ শোক বার্তায় জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও সিলেট বিভাগীয় আঞ্চলিক দায়িত্বশীল অধ্যাপক ফজলুর রহমান, কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও সাবেক এমপি অধ্যক্ষ মাওলানা ফরিদ উদ্দীন চৌধুরী, কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও সিলেট মহানগর আমীর এডভোকেট এহসানুল মাহবুব জুবায়ের, কেন্দ্রীয় মজলিশে শুরা সদস্য ও সিলেট জেলা দক্ষিনের আমীর মাওলানা হাবীবুর রহমান, কেন্দ্রীয় মজলিশে শুরা সদস্য ও সিলেট জেলা উত্তরের আমীর হাফিজ আনোয়ার হোসাইন খান, সিলেট মহানগর নায়েবে আমীর হাফিজ আব্দুল হাই হারুন ও মো: ফখরুল ইসলাম, সিলেট জেলা দক্ষিণের নায়েবে আমীর অধ্যক্ষ আব্দুল হান্নান, সিলেট জেলা উত্তরের নায়েবে আমীর সৈয়দ ফয়জুল্লাহ বাহার, সিলেট মহানগর সেক্রেটারী মাওলানা সোহেল আহমদ, সিলেট জেলা উত্তরের সেক্রেটারী মাওলানা ইসলাম উদ্দীন বলেন- সর্বজন শ্রদ্ধেয় আলেমে দ্বীন বাংলাদেশ খেলাফত মজলিস-এর আমীর প্রিন্সিপাল মাওলানা হাবিবুর রহমানের ইন্তেকালে সিলেটবাসী একজন দ্বীনি অভিভাবককে হারালো। শাহজালাল বিশ্ববিদ্যালয়ের বিতর্কিত নাম বিরোধী আন্দোলন, ইসলাম বিদ্বেষী কার্যক্রম প্রতিরোধ আন্দোলন সহ আধ্যাত্মিক রাজধানী সিলেটের পবিত্রতা রক্ষা ও নায্য দাবী-ধাওয়া আদায় আন্দোলনে তাঁর গৌরবোজ্জল ও সাহসী ভুমিকা সিলেটবাসী আজীবন শ্রদ্ধার সাথে স্মরণ করবে। হাজার হাজার আলেম তৈরীর এই উস্তাদের মৃত্যুতে ইসলামী আন্দোলনের যে অপুরনীয় ক্ষতি হয়েছে তা সহজে পুরন হবার নয়। ইসলামের খেদমতে নিবেদিত প্রাণ একজন সাহসী সিপাহশালার হিসেবে তারঁ অবদান কখনো ভুলার নয়। আল্লাহ তাঁকে জান্নাতের মেহমান হিসেবে কবুল করুন। তাঁর পরিবারবর্গকে এই শোক সইবার শক্তি দিন। আমীন।

ছাত্রশিবির: বাংলাদেশ খেলাফত মজলিসের আমির ও সিলেটের জামেয়া মাদানিয়া ইসলামিয়া কাজিরবাজার মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা হাবিবুর রহমানের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির।

এক যৌথ শোকবার্তায় ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত ও সেক্রেটারি জেনারেল মোবারক হোসাইন বলেন, বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা ২৫ মিনিটে হৃদরোগে আক্রান্ত হয়ে সিলেট নগরীর নিজ বাসভবনে তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজীউন)। তার ইন্তেকালে জাতি এক উজ্জ্বল নক্ষত্রকে হারালো।

জীবনের শেষ মুহুর্ত পর্যন্ত তিনি দেশে ইসলাম ও দেশের সেবায় নিজেকে নিয়োজিত রেখেছেন। ইসলাম, স্বাধীনতা ও মানুষের অধিকার রক্ষায় তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তিনি একদিকে যেমন হাজারো ছাত্রকে দ্বীনি শিক্ষায় শিক্ষিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তেমনি দ্বীনের দায়ী হিসেবে ইসলামের পথে আহবানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। নাস্তিক্যবাদীদের বিরুদ্ধে আন্দোলনে তিনি অগ্রণী ভূমিকা পালন করেছেন। দেশের এই সংকট কালে তাঁর মত প্রবীণ আলেমে দ্বীনের ইন্তেকালে অপূরণীয় ক্ষতি হয়েছে। ইসলাম, দেশ ও জনগণের জন্য তার গৌরব উজ্জ্বল ভূমিকা আলেম সমাজ ও জাতি চিরকাল মনে রাখবে। তার ইন্তেকালে আমরা গভীরভাবে শোকাহত।

আমরা মরহুমের রুহের মাগফিরাত কামনা করছি এবং তার শোক-সন্তপ্ত পরিবার-পরিজনের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।

ইসলামী ঐক্যজোটে: দেশবরেণ্য আলেমে দীন, বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর প্রিন্সিপাল মাওলানা হাবীবুর রহমানের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন ইসলামী ঐক্যজোটের মহাসচিব মুফতি ফয়জুল্লাহ।

এক বিবৃতিতে তিনি বলেন, হযরত মরহুম রহ.’র জন্য আমি মহান আল্লাহর শাহী দরবারে বিনম্র ফরিয়াদ করছি। আল্লাহ! আপনি আপনার এ দিনের দরদি আলেম বান্দাহকে আপনার রহমতের শীতল চাদরে আবৃত করে চিরস্থায়ী জান্নাতের মেহমান করে নিন। আমীন।

তিনি বলেন, শিক্ষাবিদ, রাজনিতিক, সমাজসেবক, বাতিল বিরোধী সাহসী কণ্ঠ, আল্লামা হাবীবুর রহমান রহ.’র ইন্তেকালে আমি গভীরভাবে শোকাহত। আমি তাঁর মাগফিরাত কামনা করছি।

তাঁর পরিবার ও প্রিয় মানুষরা যা হারিয়েছে তার তুলনা চলে না । তাঁদের প্রতি গভীর সমবেদনা। মরহুমের আত্মীয়, স্বজন, তাঁর ছাত্র এবং শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমাবেদনা জানাচ্ছি।

বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ: বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর ও জামেয়া মাদানিয়া কাজির বাজার এর প্রিন্সিপাল হযরত মাওলানা হাবিবুর রহমান সাহেবের ইন্তেকালে শোক প্রকাশ করেছেন বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ’র মুহতারাম সভাপতি হযরত মাওলানা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী।

এক বিবৃতিতে তিনি বলেন, প্রিন্সিপাল মাওলানা হাবিবুর রহমান ইসলামী আন্দোলনে নিবেদিতপ্রাণ একজন আলিমে দ্বীন ছিলেন। দ্বীন ইসলামের স্বার্থে জাতীয় ও স্থানীয় সকল আন্দোলনে তার অবদান অনস্বীকার্য। তাঁর ইন্তেকালে দেশ একজন সুযোগ্য সংগ্রামী আলেমে দ্বীনকে হারালো।

এদিকে প্রিন্সিপাল মাওলানা হাবিবুর রহমান সাহেবের লাশ এক নজর দেখতে কাজির বাজার মাদরাসায় ছুটে যান আল্লামা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী। তিনি মরহুমের পরিবার পরিজনকে সান্ত্বনা প্রদান করেন। এ সময় মরহুমের ছেলেসহ অনেক আলিম উলামা উপস্থিত ছিলেন। তখন এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয় এবং অনেকে কান্নায় ভেঙ্গে পড়েন।

পরে মাদরাসার অফিসে বসে মাওলানা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী সকলকে নিয়ে মরহুমের রুহের মাগফেরাত কামনায় মুনাজাত করেন।

নেজামে ইসলাম পার্টি: বরেণ্য ইসলামী রাজনৈতিক ব্যক্তিত্ব প্রিন্সিপাল আল্লামা হাবীবুর রহমানের ইন্তেকালে গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি, প্রবীণ ইসলামী রাজনীতিবিদ মুফতী ইজহারুল ইসলাম চৌধুরী, পার্টির মহাসচিব মাওলানা আবদুল মাজেদ আতহারী ও কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব এবং ঢাকা মহানগরীর সভাপতি মাওলানা মুসা বিন ইজহার।

আজ গণমাধ্যমে দেয়া এক শোক বার্তায় তারা বলেন, প্রিন্সিপাল মাওলানা হাবিবুর রহমান ছিলেন একজন সংগ্রামী আলেমে দ্বীন ও বহু গুণে গুণান্বিত শ্রদ্ধাভাজন এক বরেণ্য রাজনীতিবিদ। দ্বীনি শিক্ষার প্রচার-প্রসার ও বিভিন্ন আন্দোলন সংগ্রামে তাঁর অবদান অবিস্মরণীয় হয়ে থাকবে। তাঁর মৃত্যুতে ইসলামী অঙ্গনের সৃষ্ট শূণ্যতা পূরণ হবার নয়।

নেতৃবৃন্দ মরহুম প্রিন্সিপাল মাওলানা হাবিবুর রহমানের রুহের মাগফিরাত কামনা করে বলেন, রাজপথের লড়াকু সৈনিক ও নির্ভীক সিপাহসালারের ভূমিকা পালনকারী এই আলেমেদ্বীনের ইন্তেকালে ইসলাম অনুরাগী মহল গভীর শোকাহত। আমরা মহান আল্লাহর দরবারে মরহুমের রুহের মাগফিরাত ও দরজাত বুলন্দি কামনা করি এবং শোকাহতদের প্রতি গভীর সমবেদনা জানাই।

ইসলামী আন্দোলন বাংলাদেশ সিলেট মহানগর: প্রিন্সিপাল হাবিবুর রহমানের ইন্তেকালে শোক প্রকাশ করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ সিলেট মহানগর সভাপতি নজির আহমদ ও সেক্রেটারি হাফেজ মাওলানা মাহমুদুল হাসান।

নেতৃবৃন্দ শুক্রবার এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেন, প্রিন্সিপাল হাবিবুর রহমান ছিলেন বহু গুনে গুণান্বিত শ্রদ্ধাভাজন এক বরেণ্য রাজনীতিবিদ। বিশেষ করে হযরতের লিখনি থেকে গ্রহণ করার মত অনেক বিষয় আছে সকলের জন্য। উনার মৃত্যুতে ইসলামী রাজনৈতিক অঙ্গনের অপূরণীয় ক্ষতি হয়ে গেল।

শোকাহত পরিবারের প্রতি সমবেদনার পাশাপাশি মহান আল্লাহর কাছে মরহুমের জন্য মাগফেরাত কামনা করেন নেতৃদ্বয়।

ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন: প্রিন্সিপাল হাবিবুর রহমান এর ইন্তেকালে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন-এর কেন্দ্রীয় সভাপতি শেখ ফজলুল করীম মারুফ ও সেক্রেটারি জেনারেল এম. হাছিবুল ইসলাম গভীর শোক প্রকাশ করেছেন।

নেতৃদ্বয় এক শোক বার্তায় বলেন, প্রিন্সিপাল হাবিবুর রহমান ছিলেন বহু গুনে গুণান্বিত শ্রদ্ধাভাজন এক বরেণ্য রাজনীতিবিদ। বিশেষ করে সকলের জন্য তাঁর লিখনি থেকে গ্রহণ করার মত অনেক বিষয় আছে । উনার মৃত্যুতে ইসলামী রাজনৈতিক অঙ্গনের অপূরণীয় ক্ষতি হয়ে গেল। মহান আল্লাহ তায়ালা তাঁর দীনি খেদমতকে কবুল করুন এবং তাকে জান্নাতে যথাযথ সম্মান দিন। নেতৃবৃন্দ মরহুমের শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

আনজুমানে খেদমতে কুরআন সিলেট: সর্বজন শ্রদ্ধেয় আলেমে দ্বীন, সিলেটের ঐতিহ্যবাহী জামেয়া মাদানিয়া ইসলামিয়া কাজিরবাজার মাদরাসার প্রিন্সিপাল মাওলানা হাবিবুর রহমানের ইন্তিকালে শোক প্রকাশ করেছেন আনজুমানে খেদমতে কুরআন সিলেটের নেতৃবৃন্দ। শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান তারা।

এক শোক বার্তায় আনজুমানে খেদমতে কুরআন সিলেট-এর সভাপতি প্রফেসর সৈয়দ মাওলানা ইকরামুল হক ও সেক্রেটারি হাফিজ মাওলানা মিফতাহুদ্দীন আহমদ বলেন- হাজার হাজার আলেম তৈরির উস্তাদ মাওলানা হাবিবুর রহমানের ইন্তিকালে আমরা গভীরভাবে শোকাহত। আল্লাহ তাঁকে জান্নাতবাসী হিসেবে কবুল করুন ও পরিবারবর্গকে এই শোক সইবার শক্তি দিন। আমীন

তাহফীজুল কুরআন শিক্ষা বোর্ড সিলেট: প্রিন্সিপাল মাওলানা হাবিবুর রহমানের ইন্তেকালে শোক প্রকাশ করেছেন তাহফীজুল কুরআন শিক্ষা বোর্ড সিলেটের নেতৃবৃন্দ। শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান তারা।

শুক্রবার এক শোক বার্তা তাহফীজুল কুরআন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান শায়খ আব্দুস সালাম আল মাদানী ও সচিব হাফিজ মিফতাহুদ্দীন আহমদ মরহুমের মাগফেরাত কামনা করে বলেন, মাওলানা হাবিবুর রহমানের ইন্তেকালে সিলেটবাসী একজন আলেম অভিভাবককে হারালো। যা সহজে পুরন হওয়ার নয়। আল্লাহ তাঁকে জান্নাতের মেহমান হিসেবে কবুল করুন ও পরিবারবর্গকে এই শোক সইবার শক্তি দিন।

জালালাবাদ ইমাম ফাউন্ডেশন সিলেট: প্রিন্সিপাল মাওলানা হাবিবুর রহমানের ইন্তেকালে শোক প্রকাশ করেছেন জালালাবাদ ইমাম ফাউন্ডেশন সিলেটের নেতৃবৃন্দ। শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান তারা।

শুক্রবার এক শোক বার্তায় জালালাবাদ ইমাম ফাউন্ডেশন সিলেটের সভাপতি মাওলানা মতিউর রহমান ও সেক্রেটারী মাওলানা জামাল আহমদ বলেন, সর্বজন শ্রদ্ধেয় আলেমে দ্বীন মাওলানা হাবিবুর রহমানের ইন্তেকালে আমরা গভীরভাবে শোকাহত। আল্লাহ তাঁকে জান্নাতের মেহমান হিসেবে কবুল করুন ও পরিবারবর্গকে এই শোক সইবার শক্তি দিন।

রিসালাতুল ইনসানিয়াহ: ইসলামী আন্দোলনের কিংবদন্তি নেতা, বাংলাদেশ খেলাফত মজলিসের মুহতারাম আমীর ও সিলেট কাজির বাজার মাদরাসার প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল আল্লামা হাবীবুর রহমানের ইন্তেকালে আধ্যাত্মিক সংগঠন ‘রিসালাতুল ইনসানিয়াহ বাংলাদেশ (আরআইবি)’ গভীর শোক প্রকাশ করেছে।

সংগঠনের প্রধান উপদেষ্টা শায়খ মাওলানা মুহাম্মদ সালমান এবং আমীর শায়খ মাওলানা শহীদুল ইসলাম ফারুকী শোকবার্তায় বলেন, ‘প্রিন্সিপাল আল্লামা হাবিবুর রহমান দ্বীনি শিক্ষার প্রচার-প্রসারে আজীবন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে গেছেন। তিনি ছিলেন বাতিলের বিরুদ্ধে এক বলিষ্ঠ কণ্ঠস্বর।

তাঁর ছিল একটি বর্ণাঢ্য রাজনৈতিক জীবন। জীবনভর তিনি ইসলামী খেলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করে গেছেন। তাঁর ইন্তিকালে জাতি একজন নির্ভীক মুজাহিদকে হারালো। এ শূন্যতা সহজে পূরণ হবার নয়।’

দায়িত্বশীলগণ মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

খাদেমুল ইসলাম বাংলাদেশ: বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর বর্ষীয়ান রাজনীতিবিদ দেশের শীর্ষ আলেম প্রিন্সিপাল মাওলানা হাবীবুর রহমানের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন গওহরডাঙ্গা মাদরাসার মহাপরিচালক ও খাদেমুল ইসলাম বাংলাদেশের আমীর আল্লামা মুফতি রুহুল আমীন।

এক শোক বার্তায় মুফতি রুহুল আমীন বলেন, প্রিন্সিপাল মাওলানা হাবীবুর রহমান ছিলেন ইসলামী রাজনীতির সাহসী বিচক্ষণ অভিভাবক। ইসলামী শাসনব্যবস্থা প্রতিষ্ঠায় প্রিন্সিপাল হবীবুর রহমানের প্রচেষ্টা ইতিহাসে স্বারণীয় হয়ে থাকবে।

তার ইন্তেকালে আমরা একজন ইসলামি রাজনীতির অভিভাবক হারালাম তার এ শূন্যতা সহসা পূরণ হবার নয়।

বিবৃতিতে তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close