বিশ্ব নেতৃবৃন্দকে সতর্ক করে দিয়ে জাতিসংঘ মহাসচিব গুতেরেস

বিশৃঙ্খল হয়ে পড়ছে বৈশ্বিক শৃঙ্খলা

জাতিসংঘের মহাসচিব অ্যান্টনিও গুতেরেস বিশ্ব নেতৃবৃন্দকে সতর্ক করে দিয়ে বলেছেন, বৈশ্বিক শৃঙ্খলা ক্রমান্বয়ে বিশৃঙ্খল হয়ে পড়ছে, বিশ্বাস ভঙ্গের পর্যায়ে এসে পৌঁছেছে এবং ক্ষমতার ভারসাম্য বদল যুদ্ধের ঝুঁকি বাড়াতে পারে। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে তিনি এসব কথা বলেছেন। গুতেরেস অবশ্য তার ভাষণে কোনো বিশ্ব নেতার নাম উল্লেখ করেননি। তবে তিনি যে এর মাধ্যমে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রক্ষণশীল নীতি, মেক্সিকো সীমান্তে প্রাচীর তোলা, নাফটাসহ আন্তর্জাতিক জোট থেকে যুক্তরাষ্ট্রের বের হয়ে যাওয়ার হুমকি এবং ইরান চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহারের সমালোচনা করেছেন তা সুস্পষ্ট।

যে মুহূর্তে বিশ্বের বহুপাক্ষিক জোটের প্রয়োজন সবচেয়ে বেশি সেই মুহূর্তে এটি হুমকির মুখে উল্লেখ করে জাতিসংঘ মহাসচিব বলেন, ‘নিজেদের জনগণের কল্যাণকে এগিয়ে নেওয়ার দায়িত্ব ব্যক্তি নেতাদের। সাধারণ মানুষের কল্যাণের অভিভাবক হিসেবে বহুপাক্ষিক জোট ব্যবস্থার সংস্কার, উজ্জীবিত, ও শক্তিশালীকরণ সমর্থন ও উন্নয়নের দায়িত্বও আমাদের রয়েছে।’ নিয়মভিত্তিক শৃঙ্খলার কেন্দ্র হিসেবে জাতিসংঘকে পাশে রাখার নতুন প্রতিশ্রুতির আহ্বানও জানিয়েছেন গুতেরেস। ‘রাজনৈতিক আগ্রাসনের’ বিষয়েও হুঁশিয়ারি উচ্চারণ করেছেন তিনি।

গুতেরেস বলেছেন, ‘কিছু না থাকার পরেও যারা তাদের প্রতিবেশীদের বিপজ্জনক হিসেবে দেখছে তারা হয়তো হুমকি সৃষ্টি করছে। যারা অভিবাসী নিয়ন্ত্রণে তাদের সীমান্ত বন্ধ করছে তারা স্রেফ পাচারকারীদের উস্কে দিচ্ছে। যারা সন্ত্রাসবাদ দমনে মানবাধিকারকে এড়িয়ে যাচ্ছে তারা সেই চরমপন্থিদের জন্ম দিচ্ছে যাদেরকে তারা শেষ করতে চাইছে।’

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button