ইথরা: বিশ্বের শ্রেষ্ঠ সৌন্দর্যমন্ডিত প্রতিষ্ঠানের একটি

নিজাম উদ্দীন সালেহ: বিশ্বের খ্যাতিমান সাময়িকী ‘টাইম ম্যাগাজিনে’র বিশ্বের সেরা স্থান সমূহের তালিকায় স্থান পেয়েছে সৌদী আরবের দাহরানে অবস্থিত কিং আবদুল আজিজ ওয়ার্ল্ড কালচারেল সেন্টার, যা ‘ইথরা’ হিসেবে পরিচিত। বিশ্বের ৬টি মহাদেশের ৪৮টি দেশের ১০০টি জায়গা স্থান পেয়েছে এই তালিকায়। বিভিন্ন ক্যাটাগরীতে ভাগ করে মান, অরিজিন্যালিটি, উদ্ভাবনা, টেকসই ও প্রভাবের ভিত্তিতে এই তালিকা তৈরী করা হয়।
এই সাংস্কৃতিক কেন্দ্রকে শীর্ষ সৌদী তেল কোম্পানী আরামকো’র বড়ো ধরণের উদ্যোগসমূহের একটি বলে বিবেচনা করা হয়, যা বুদ্ধিভিত্তিক উন্নয়ন, সৃজনশীলতা এবং সাংস্কৃতিক বৈচিত্র্যের ক্ষেত্রে জাতীয় ও আঞ্চলিক পরিসরে একটি প্রভাবক হিসেবে কাজ করবে।

টাইমস ম্যাগাজিন বলে যে, ‘ইথরা’ মরুভ‚মি থেকে ২৯৫ ফুট উচ্চতায় অবস্থিত। এতে রয়েছে ১৬০০ বর্গ মিটার পরিসরের গ্রেট হল, ৪ গ্যালারি বিশিষ্ট একটি জাদুঘর, যার প্রতিটিতে স্থান পেয়েছে সৌদী আরবের পরিচিতি ও ঐতিহ্য বিষয়ক আইটেম এবং আরব উপদ্বীপের সংস্কৃতিক নিদর্শন।
এতে রয়েছে ৫ লাখেরও বেশী আইটেম বিশিষ্ট একটি বিশাল লাইব্রেরী, ১০০০ হাজার আসনের পারফর্মিং আর্টস থিয়েটার এবং নলেজ টাওয়ার -যা এসটিএম (সায়েন্স, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং ও ম্যাথ) এবং যুবাদের জন্য রিডিং প্রোগ্রামিংসহ ২ হাজার বার্ষিক কর্মশালা অনুষ্ঠানের স্থান। ইথরা সহযোগী সংগঠন সমূহ হচ্ছে স্মিথসোনিয়ান ইনস্টিটিউশন, ন্যাশনাল জিওগ্রাফিক ফাউন্ডেশন, ফ্রেঞ্চ পম্পিডো সেন্টার এবং প্যারিসের আরব ওয়ার্ল্ড ইনস্টিটিউট।

কিং আবদুল আজিজ কালচারেল সেন্টারের শতাধিক স্টাফের ২০ শতাংশ স্বেচ্ছাসেবী। ২০১৬ সালে উদ্বোধনের পর ইথরা শিল্পকলা, সংস্কৃতি ও নলেজ প্রোগ্রামিংয়ের ক্ষেত্রে অগ্রণী ভ‚মিকা পালন করছে। সাংস্কৃতিক কেন্দ্র ‘ইথরা’র ডিজাইনার হচ্ছে নরওয়েজীয় স্থাপত্য প্রতিষ্ঠান ‘ন্সহেট্টা’।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close