কৈলাশটিলায় গ্যাস কুপ খনন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৈলাশটিলায় গ্যাস ক্ষেত্রের ৭ নং কুপের খনন কাজ মঙ্গলবার উদ্বোধন করেছেন। প্রধানমন্ত্রী গোলাপগঞ্জ উপজেলায় এমসি একাডেমী খেলারমাঠে এক জনসভা থেকে ভিত্তিপ্রস্তর স্থাপন করার মাধ্যমে কৈলাশটিলা গ্যাস ক্ষেত্রের ৭ নং কুপের খনন কাজের সূচনা করেছেন।
সিলেটের গোলাপগঞ্জ উপজেলায় অবস্থিত গ্যাস ক্ষেত্রে ৪৪ মিলিয়ন ব্যারেল তেল এবং ৬৫৮ বিলিয়ন ঘণফুট গ্যাসের মজুত রয়েছে।
বাংলাদেশ পেট্রোলিয়াম অনুসন্ধান কোম্পানী (বাপেক্স) এই কুপ থেকে প্রতিদিন প্রায় ৫০০ ব্যারেল তেল এবং ২৫ এমএমসিএফ গ্যাস উত্তোলন করতে পারবে।
বাপেক্স ২০১১-১২ সালে কৈলাশটিলা, রশিদপুর ও হরিপুরে ত্রিমাত্রিক জরিপ সম্পন্ন করে। এসময় কৈলাশটিলা ও হরিপুরে গ্যাস কাঠামোর নিচে অনেক স্থানে তেল ও গ্যাস এবং রশিদপুরে কেবল গ্যাসের সন্ধান পাওয়া যায়।
কৈলাশটিলায় গ্যাস ক্ষেত্রের পাঁচটি স্তরে প্রায় ১০৯ মিলিয়ন ব্যারেল তেলের মজুদ এবং আহরণযোগ্য তেলের মোট ৪৪ মিলিয়ন ব্যারেল মজুদ রয়েছে।
শেখ হাসিনা সিলেট গ্যাস সঞ্চালন নেটওয়ার্ক প্রকল্পের অধীনে বিশ্বনাথ ও বালাগঞ্জ উপজেলায় গ্যাস বিতরণ পাইপ লাইনের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।
সভাস্থল থেকে প্রধানমন্ত্রী সিলেট ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল, কোতোয়ালি মডেল থানার ভিকটিম সাপোর্ট সেন্টার, কারিগরি শিক্ষা অধিদফতরের সিলেট আঞ্চলিক পরিচালকের কার্যালয়, ৩১ শয্যা দক্ষিণ সুরমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, কানাইঘাট বাজারে সুরমা নদীর ওপর ২৯৪ মিটার সেতু, বিয়ানিবাজারে বাগবাড়ি মডেল হাই স্কুল এবং সিলেট জেলা পরিবার কল্যাণ সুপারিনটেনডেন্ট ট্রেনিং ইনস্টিটিউট উদ্বোধন করেন।
এছাড়াও, তিনি সিলেট মেরিন একাডেমী, সিলেট শহীদ শামসুদ্দীন আহমেদ হাসপাতালের শিশু হাসপাতালে উন্নীতকরণ এবং গোয়াইনঘাট উপজেলায় গিয়াইন নদীর ওপর ৩৬০ মিটার দীর্ঘ গার্ডার সেতুর ভিত্তি প্রস্তর স্থাপন করেন।-বাসস

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button