জৈবজ্বালানির বিমান উড়েছে

বিমান ভাড়ার একটা বড় অংশই তেল খরচ। বিমানের জ্বালানি হিসেবে ব্যবহৃত তেলের দাম অনেকটাই বেশি। সেটার সরাসরি প্রভাব পড়ে ভাড়ায়। বাড়তি ভাড়া যাত্রীদের পাশাপাশি বিমান সংস্থাকেও সমস্যায় ফেলে। এর থেকে পরিত্রাণের চেষ্টা চলছে বহুদিন ধরেই। নানা রকম পরীক্ষাও চলছে। তারই অংশ হিসেবে আংশিক জৈবজ্বালানি এবং সাধারণ জ্বালানির সাহায্যে উড়ল বিমান। ভারতের উত্তরাখন্ডের রাজধানী দেরাদুনের জলি গ্র্যান্ট বিমানবন্দর থেকে উড়ে দিল্লি পৌঁছে বিমানটি।

স্পাইসজেটের এই বিমান সফল ভাবে অবতরণ করার পর অনেকেই আসা করছেন আগামী দিনগুলোতে জৈবজ্বালানি ব্যবহারের পথ আরও সুগম হবে। ৭২ আসনের এই বিমানের ডান দিকের ইঞ্জিনে জৈবজ্বালানি প্রয়োগ করা হয়েছিল। কৃষি কাজে ব্যবহার হয় এমন কিছু জিনিসের সঙ্গে আরও কয়েকটি সামগ্রীর সংমিশ্রণে তৈরি হয় এই তেল। বিমানের জন্য এই জৈবজ্বালানি প্রস্তুত করেছিল দেরাদুনের ইন্ডিয়ান ইন্সটিটিউট অব পেট্রোলিয়াম।

কয়েকটি রাজ্যের প্রায় পাঁচশো পরিবার বিমান তৈরির এই প্রক্রিয়ার সঙ্গে যুক্ত ছিল। যাত্রার সূচনা করেন উত্তরাখন্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত। ২৫ মিনিটে দিল্লি বিমান বন্দরে অবতরণ করে বিমানটি। সে সময় সেখানে উপস্থিত ছিলেন নীতীন গডকরি, ধর্মেন্দ্র প্রধান, হর্ষ বর্ধন এবং জয়ন্ত সিনহার মতো কেন্দ্রীয় মন্ত্রীরা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button