বিশ্বের নজর কেড়েছেন পাক-প্রধানমন্ত্রীর ‘বোরকা পরিহিতা’ স্ত্রী

গত ১৮ আগস্ট শপথ পাঠ করেছেন পাকিস্তানের নব নির্বাচিত প্রধানমন্ত্রী ইমরান খান। ক্রিকেট জগতের এ সাবেক হিরো প্রধানমন্ত্রী হয়ে বিশ্ববাসীর নজর কাড়ার পাশাপাশি স্ত্রী বুশরা বিবিও বিশ্ববাসীর আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছেন। তবে প্রধানমন্ত্রীর স্ত্রী হওয়ার কারণে নয়, ইমরান খানের তৃতীয় স্ত্রী বুশরার বোরকা, উড়না ও নেকাবের কারণে তিনি এ নড়জ কাড়তে সক্ষম হয়েছেন।

আল আরাবিয়ার প্রতিবেদনে বলা হয়, বুশরা বিবিকে তার স্বামীর শপথ অনুষ্ঠানে নেকাব পরিহিত অবস্থায় দেখা যায়। হাতে ছিল তসবিহও। এছাড়া তাকে অনেক সরকারি অনুষ্ঠানেও বোরকা পরিহিত অবস্থায় দেখা যাচ্ছে। ফলে বুশরা বিবি প্রশংসিত হলেও সমালোচনাও করছে দেশটির একটি মহল। ধর্মীয় মহল বুশরা বিবির প্রশংসার পঞ্চমুখ হলেও উদারপন্থী মহলের বুশরা বিবির এ পোশাক পছন্দনীয় হচ্ছে না। সাংবাদিক সমাজের অনেকেই এ বিষয়ে নিজ নিজ মতামত প্রকাশ করেছেন। নারী অধিকার কর্মী ও সাংবাদিক সামিরা খান এক টুইটে বলেন, বুশরা বিবির অধিকার রয়েছে তার যে পোশক পছন্দ সে পরবে। তবে প্রধানমন্ত্রীর স্ত্রীর হওয়ার কারণে তাকে পাকিস্তানের নারীদের প্রতিনিধিত্ব করা চাই। আমার মতে, তাঁর এ পোশাক পাকিস্তানের সকল নারীদের প্রতিনিধিত্ব করে না। আমার জানা মতে, কুরআন শরীফে এমন কোনো আয়াত নেই যে, চোখ ছাড়া বাকি সকল অংশ ঢেকে রাখতে হবে।

তার এ টুইটের জবাবে সাংবাদিক জাফর সামিরা খানের বক্তব্যের সমালোচনা করেন। তিনি সামিরাকে উদ্দেশ্য করে বলেন, আপনার মন কী বলে? বুশরা বিবির হিজাব ফেলে দিয়ে পশ্চিমা কালচারের প্রতিনিধিত্ব করা উচিত? সোশ্যাল মিডিয়ায় এ বিতর্ক অব্যাহত রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button